সাঁথিয়ায় কৃষি জমিতে খনন করা পুকুর ভরাটের নির্দেশ

// সাঁথিয়া (পাবনা) প্রতিনিধিঃ
পাবনার সাঁথিয়া উপজেলার গৌড়ীগ্রাম মৌজার ঘুঘুদহ বিলে কৃষি জমিতে পুকুর খনন করেন উপজেলার কলাগাছি গ্রামের মৃত জব্বার শেখের ছেলে নুরুল ইসলাম। বিষয়টি উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মনিরুজ্জামান জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করেন। সেখানে গিয়ে দেখা যায় জলাবদ্ধতার কথা বলে কৃষি জমিতে পুকুর খনন করেন নুরুল ইসলাম। পরে উপজেলা সহকারী কমিশনার মাটি খননের এক্্রভেটার(ভেকু) অকেজো করেন ও পুকুরটি ভরাট করার নির্দেশ দেন। এসিল্যান্ডের চাপের মুখে নুরুল ইসলাম এক্্রভেটার ব্যবহার করে খননকৃত পুকুর ভরাট শুরু করেছেন।
সোমবার দুপুরে ঐতিহাসিক ঘুঘুদহ বিলে গিয়ে দেখা যায় জন মানব শূণ্য বিলের গভীরে ক্রয়কৃত জমিতে নুরুল ইসলাম পুকুরটি খনন করেছেন। তীব্র রোধে এক্্রভেটার ব্যবহার করে মাটি দিয়ে পুকুর ভরাট করা হচ্ছে।
নুরুল ইসলাম জানান, কিছু জমিতে কোন ফসল হয় না। যা জলাবদ্ধতার কারণে আবাদ করা যায় না। সে জমির সাথে কিছু জমি যোগ করে আমি মাছের খামার তৈরি করতে চেয়েছিলাম। এতে আমার প্রচুর অর্থ ব্যায় হয়েছে। উপজেলা সহকারী কমিশনার এতে বাঁধা দিলে পুকুর খনন বন্ধ করি। তার চাপের মুখে এখন পুকুর ভরাট করতে বাধ্য হয়েছি। আমি আর্থিক ভাবে ব্যাপক ক্ষতি সাধন হয়ে গেলাম।
সাঁথিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনিরুজ্জামান জানান, সরকারি নির্দেশ না মেনে নুরুল ইসলাম কৃষি জমিতে পুকুর খনন করেন। এমন সংবাদে ঘটনাস্থলে গিয়ে পুকুর ভরাটের নির্দেশ ও এক্্রভেটার অকেজো করি। পুকুর খনন করায় পানি নিষ্কাষনে বাধা গ্রস্থ হলে জমি অনাবাদি হবে। পরবর্তিতে তাকে পুকুর ভরাট করতে বাধ্য করা হয়।