গরমে ঘামের দুর্গন্ধ এড়াতে খাদ্যাভ্যাস বদলান

কদিন ধরেই প্রচণ্ড গরমে টিকে থাকা মুশকিল হয়ে পড়েছে। বাসে চড়ার পরেই অস্বস্তিকর গরমে ঘাম ঝরতে শুরু করে। তারপর শরীর থেকে বাজে গন্ধ ঠিকই টের পান আপনি। ঘাম হওয়া ভাল। তবে ঘামলে যদি শরীরে দুর্গন্ধ হয় তাহলে তাকে ভালো বলা কঠিনই। কিন্তু কিভাবে দূর করবেন এই দুর্গন্ধ? বদ গন্ধ দূর করতে হলে গরমে খাদ্যাভ্যাসে বদল আনুন।

অনেক সময় খাদ্যাভ্যাস থেকেও শরীরে ঘামে দুর্গন্ধ হয়। বিষয়টি অনেকেই হয়তো জানেন। কিন্তু খাদ্যাভ্যাসে কেমন পরিবর্তন আনতে হবে তা অনেকেরই জানা নেই। চলুন জেনে নেই:
সাইট্রাস জাতীয় ফল
পাতিলেবু, কমলালেবু বা যেকোনো সাইট্রাস ফলে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়। ভিটামিন সি শরীর থেকে যেকোনো টক্সিন দূর করতে সাহায্য করে। শরীর থেকে একবার এসব টক্সিন বের হলে ঘামে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া থাকে না। ঘামেও দুর্গন্ধ ছড়ায় না।

গ্রিন টি
গরমে চা এড়িয়ে চলাই ভালো। চা আপনার শরীরকে ডিহাইড্রেট করে দেয়। এমনকি যেকোনো সফট ড্রিঙ্কসও ভালো নয়। তবে এ সময় আপনি গ্রিন টি খেতে পারেন। গ্রিন টি এর মধ্যে পর্যাপ্ত অ্যান্টি-অক্সিডেন্ট আছে বিধায় ঘামের দুর্গন্ধ দূর করতেই এটি কার্যকর।

মেথি ভেজানো পানি
রাতে মেথি ভিজিয়ে সকালে পানিটা খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। পেটের স্বাস্থ্য ভালো রাখতেই মেথি খান অনেকে। তবে মেথি ঘামের দুর্গন্ধ দূর করতেও সাহায্য করে। মেথির মধ্যে এমন কিছু উপাদান আছে যা শরীরের ভেতরে থাকা বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে। ফলে ঘামের দুর্গন্ধও দূর হয়।