সাঁথিয়ায় ভুট্রার ব্যাপক চাষ

// আবু ইসহাক সাঁথিয়াঃ
কৃষি সম্মৃদ্ধ পাবনার সাঁথিয়া উপজেলায় অন্যান্য ফসলের সাথে এবার কৃষক ভূট্রা চাষে ব্যাপক সাড়া জাগিয়েছে। মাত্র তিন/ চার বছরে ভূট্রার আবাদ বেড়েছে অনেক গুন। সাফল্য দেখছে কৃষি বিভাগ। ফলন বেশী, লাভবান হচ্ছে কৃষক।
জানা যায় সাঁথিয়া কৃষি সম্প্রসারন অধিদপ্তর এ এলাকায় মাটির গুনাগনের উপর ভিত্তি করে সুপারসাইন ১৭৬০, প্রেসিডেন্ট, টাসনিন, ৫৫৫ ও খরিপ-১ এ ৯৯৯ জাতের ভুট্রা চাষ করা হচ্ছে। উপজেলার নন্দনপুর ইউনিয়নের বোয়াইলমারী গ্রামের জানে আলম, জহুরুল ইসলাম, সোলাইমান, মুক্তার, হাটবাড়িয়া গ্রামের রেজাউল করিম, শফিকুল ইসলাম বলেন, হাটবাড়িয়া ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা আঃ মান্নানের পরামর্শে ভূট্রার চাষ করেন। অন্যান্য ফসলের চেয়ে এর খরচ কম, পোকামাকড়ের অত্যাচার কম। যে ভাবে ভুট্টার মুচা আসছে তাতে ভাল ফলনের আশা করা হ্েচছ। বর্তমান বাজারে গমের দাম বেশী তাই আশা করা হচ্ছে আগামীতে ভুট্টার দামও বেশী হবে। ক্ষেতে ক্রিটনাশক প্রয়োগের প্রয়োজন খুবই কম হয় বলে উপ সহকারী কৃষি কর্মকর্তা আঃ মান্নান বলেন। তিনি আরো বলেন ভূট্রা চাষে সাড়া জাগিয়েছে। ফলনও ভাল হবে। বিঘায় ৪০ থেকে ৪৫ মন ভুট্রার ফলন হবে বলে আশা করা যাচ্ছে।
সাঁথিয়া উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার ফারুক হোসেন চৌধুরী বলেন, উপজেলায় ১৫ হেক্টর জমিতে ভূট্রার চাষ হয়েছে। যাহা গত বছরে ছিল ১০ হেক্টর। কৃষককে বীজ পরামর্শ দিয়ে সুফল পাওয়া গেছে। আগামীতে আরো বেশী ভূট্রার চাষ হবে বলে তিনি আশা করেন।