বাংলার প্রতি ভালোবাসা জানাতে বাইসাইকেল যোগে ৮ ভারতীয় এখন পাবনায় 

আবদুল জব্বার,পাবনাঃ

বুকের তাজা রক্ত দিয়ে সালাম রফিক বরকত জব্বাররা যে ভাষার জন্য বিসর্জন দিয়ে গেছেন সেই বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা বাংলাদেশে এসেছেন ৮ ভারতীয় নাগরিক। ভারতের পশ্চিমবঙ্গ থেকে বাইসাইকেল চালিয়ে তারা এখন পাবনা জেলাতে অবস্থান করছেন। 

এবারের আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে গত ১৪ ফেব্রুয়ারি (মঙ্গলবার) বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হন। ভারতের পশ্চিমবঙ্গের হুগলী প্রদেশের চন্দননগর থেকে তারা এই যাত্রা শুরু করেন। ১৫ ফেব্রুয়ারি রানাঘাট দর্শনা হয়ে আলমডাঙ্গা দিয়ে কুষ্টিয়া প্রবেশ করেন তারা। ১৬ ফেব্রুয়ারি (বৃহঃবার) বিকেলে রবিন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি দর্শন করে কুষ্টিয়ার শিলাইদহ ঘাটহয়ে নদীপথে প্রবেশ করেন জেলা শহর পাবনাতে। 

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) দিনের বেশিরভাগ সময়  পাবনার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান পরিদর্শন করে কাজিরহাট হয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দিবেন। ২১ ফেব্রুয়ারী মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ফিরবেন নিজ দেশে। ইন্দবাংলা বাইসাইকেল র‌্যালী নামে এই সংগঠনের বাংলাদেশে চতুর্থ বারেরমত ভ্রমণ করছেন। 

১০দিনের এই বাইসাইকেল ভ্রমণ যাত্রাকালে বিভিন্ন জেলা শহরের দর্শনীয় স্থানগুলো পরিদর্শনসহ সাধারন মানুষের সাথে তারা সংযোগ স্থাপণ করবেন। 

ভ্রমণের দল প্রধান হিসাবে রয়েছেন দলের একমাত্র নারী সদস্য মহুয়া ব্যানার্জি। তাকে সার্বিক সহযোগিতা করছেন তার স্বামী শিক্ষক শৈবাল ব্যানার্জি। এছাড়া যারা এসেছেন তাদের মধ্যে দুইজন ব্যবসায়ী ও ৬ জন শিক্ষক রয়েছেন। যে সকল সদস্য এবারের এসছেন তারা হলেন, শিক্ষক শ্রীকান্ত মন্ডল, শিক্ষক প্রণব মাইতি, শিক্ষক প্রসনজিৎ সরকার, শিক্ষক রমজান আলী, ব্যবসায়ি অঞ্জন দাস ও সত্যব্রত ভান্ডারী।