আজ কবি সামসুল আলম মন্ডলের জন্ম দিন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি
“হৃদয়ে চলনবিল” কাব্য গ্রন্থের প্রনেতা, পাবনার চাটমোহরের কৃতি সন্তান কবি সামসুল আলম মন্ডলের জন্মদিন আজ। চলনবিলের চাটমোহরের ছাওয়াল দহের পাড়ে অবস্থিত চিনাভাতকুর গ্রামে ১৯৫৩ সালের ১ জানুয়ারী জন্ম গ্রহন করেন এ কবি। আজ ১ জানুয়ারী ২০২৩ তারিখে ৭১ বছর বয়সে প্রবেশ করছেন প্রবীন এ কবি।
কবি সামসুল আলম মন্ডল চিনাভাতকুর গ্রামের মরহুম লবু মন্ডলের ছেলে। মাতা-মরহুমা সুমতি। দীর্ঘ দিন যাবত তিনি লিখে চলছেন। ১৯৯০ সালে একটি দেয়াল পত্রিকায় প্রথম তার লেখা প্রকাশিত হয়। ২০১০ সাল থেকে এ পর্যন্ত বেশ কিছু যৌথ কাব্য গ্রন্থেও স্থান পেয়েছে তার লেখা। কবিতার পাশাপাশি লেখেন গানও। ২০১৪ সালে তিনি বাংলাদেশ টেলিভিশনে গীতিকার হিসেবে তালিকা ভূক্ত হন।
চলনবিলের কাদা-মাটি গায়ে মেখে বড় হয়েছেন তিনি। তাইতো তার লেখা প্রাণস্পর্শী কবিতা গুলো থেকে বেরোয় কাদা-মাটির গন্ধ। তার লেখায় ঘুরে ফিরেই চলে আসে চলনবিল। ইতিহাস, ঐতিহ্য, প্রাণ, প্রকৃতি, প্রেম, বিরহ তার লেখার প্রধান উপজীব্য বিষয়। খুব সাধারণ বিষয়, শব্দ সাজিয়ে তিনি যখন একটি কবিতা লিখেন তখন সে কবিতাটিই হয়ে ওঠে অসাধারণ, পাঠককে বিমুগ্ধ করার মতো। কবি তার জন্ম দিন উপলক্ষ্যে সকলের দোয়া কামনা করেছেন।