আগৈলঝাড়ায় সময়মত বীজ বিএডিসি সরবরাহ না করায় ভুট্টা, সূর্যমুখী ও চিনাবাদাম চাষাবাদ ব্যাহত

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে:
বরিশালের আগৈলঝাড়ায় বিএডিসি কর্তৃক সময়মত ভুট্টা, সূর্যমুখী ও চিনাবাদাম বীজ সরবরাহ না করায় চাষাবাদ ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত এক ইঞ্চি জায়গাও পতিত না রাখার প্রতিশ্রুতি বাস্তবায়ন হচ্ছেনা। বিএডিসি কর্তৃক যথাসময়ে বীজ সরবরাহ না করার কারণে এ আশঙ্কা দেখা দিয়েছে। এসব চাষাবাদ অক্টোবর থেকে শুরু করে নভেম্বর মাসে সবচেয়ে বেশী সময় উপযোগী বলে জানান কৃষক সোলেমান মোল্লা, হালিম সরদার ও শহিদুল ইসলাম প্রমুখ।
স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার ৫টি ইউনিয়নের কৃষকরা অক্টোবর থেকে নভেম্বর মাসে সূর্যমুখী, ভুট্টা ও চিনাবাদাম চাষের উপযুক্ত সময় হলেও এখন পর্যন্ত এসব প্রণোদনার বীজ আগৈলঝাড়া কৃষি অফিসে আসেনি। সূর্যমুখী, ভুট্টা ও চিনাবাদাম শস্যের বীজ না আসায় কৃষকরা চাষাবাদ না হওয়ার আশঙ্কা প্রকাশ করছেন। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর সূর্যমুখী, ভুট্টা ও চিনাবাদাম চাষের জন্য ২৫ জন কৃষকের জন্য ১০ কেজি করে ২৫০ কেজি চিনাবাদাম, ৫০ জন কৃষকের জন্য দুই কেজি করে ভুট্টা ও ৮০ জন কৃষকের মাঝে এক কেজি সূর্যমুখী বীজ বরাদ্দের কথা থাকলেও এখন পর্যন্ত কৃষি অফিসে কোন বীজ আসেনি। প্রতিদিনই কৃষকরা এসব শস্যের বীজের জন্য কৃষি অফিসে ধর্ণা দিচ্ছেন।
এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় সাংবাদিকদের বলেন, এসব বীজের জন্য সার এলেও এখন পর্যন্ত কোন বীজ আসেনি। বিএডিসিতে বার বার জানানোর পরেও কোন কাজ হয়নি। সময়মত বীজ না পেলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন। বিএডিসি বরিশালের উপ-পরিচালক (বীজ) মো. রমিজুর রহমান সাংবাদিকদের বলেন, বীজের ব্যাপারে উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। আগামী সপ্তাহে উপজেলা পর্যায়ে কৃষকদের মাঝে বীজ পৌঁছানো হবে।