পাবনায় বিশ্ব মানবাধিকার দিবস উদযাপন


পাবনা প্রতিনিধি:
বিশ্ব মানবাধিকার দিবস সফল হোক প্রতিপাদ্যকে সামনে রেখে পাবনায় বিভিন্ন মানবাধিকার সংগঠন দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করে।
শনিবার (১০ ডিসেম্বর) সকাল ৯ টার দিকে পাবনা প্রেসক্লাবের সামনে থেকে এ সমস্ত র‌্যালি বের করে শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে শেষ হয়।
এদিন সকাল ১০ টায় ইন্টার ন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টার্স ফাউন্ডেশন পাবনা জেলা কমিটির উদ্যোগে বণ্যার্ঢ র‌্যালি, সমাবেশ ও আলোচনার আয়োজন করা হয়। র‌্যালি শেষে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি সাংবাদিক লেখক, বীর মুক্তিযোদ্ধা আবদুল জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি পাবনা কলেজের সহযোগী অধ্যাপক কে.এম মাহফুজুল হক, সহ-সভাপতি রোটারিয়ান এমএ জলিল, সহ-সভাপতি আটঘরিয়া ডিগ্রি কলেজের অধ্যাপক বাবুল আক্তার, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, সহ-মহিলা বিষয়ক সম্পাদক লতিফা আক্তার রিতা, শিক্ষা বিষয়ক সম্পাদক টেবুনিয়া হাজেরা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বুরহানুল ইসলাম প্রমূখ।
সমাবেশে বক্তাগণ বলেন, দেশের সকল শ্রেণি ও পেশাজীবি মানুষের মধ্যে মানবাধিকার প্রতিষ্ঠা করতে হবে। অসহায় নির্যাতিত মানুষের পাশে দাঁড়িয়ে সেবা করতে হবে। অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। দেশ ও মানুষের জন্য নিরলসভাবে কাজ করে যেতে হবে।
সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল জব্বার বলেন, একটি স্বাধীন দেশে কোন নাগরিক কোনভাবে যাতে লাঞ্চিত বা নির্যাতনের শিকার না হয় তার জন্য মানবাধিকার কর্মীদের কাজ করে যেতে হবে। কেউ যাতে করে মানবাধিকার লঙ্ঘন না করে সেদিকে সজাগ থাকতে হবে। মানবাধিকার রক্ষায় সকল আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতা কামনা করে সংক্ষিপ্ত বক্তব্যে সমাবেশ সমাপ্তি করেন।
র‌্যালি ও সমাবেশ পরিচালনা করেন সংগঠনের সাধারন সম্পাদক, টেবুনিয়া মহিলা কলেজের প্রভাষক সাইফুল ইসলাম শুভ।