মহেশখালী কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৭০ শতাংশ ভতুর্কির মাধ্যমে কৃষিউপকরন কৃষকদের মাঝে হস্তাস্তর

মহেশখালী উপজেলাই সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যামে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৭০ শতাংশ ভতুর্কির মাধ্যমে ২টি যুক্তরাজ্য তৈরী মেসি এমএফ ২১৬৮ মাল্টিক্রপ কম্বাইন হারভেস্টার কৃষকদের মাঝে হস্তাস্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সকালে মহেশখালী উপজেলা চত্বরে এসব আধুনিক যন্ত্রপাতি কৃষকদের মাঝে হস্তাস্তর করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহেশখালী উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইয়াছিন মহেশখালী উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম শিক্ষা অফিসার আবু নোমান মোঃ আবদুল্লা বাংলা মার্ক গ্রুপ এ-র ডেপুটি পরিচালক সিরাজুল ইসলাম, উপ পরিচালক নজরুল ইসলাম।

কৃষি অফিসার রফিকুল ইসলাম জানান, আধুনিক মাল্টিক্রপ কম্বাইন হারভেস্টার ও মাল্টি-ক্রুপ কম্বাইন হারভেস্টার দুইটি যন্ত্র দিয়ে যে কোন কৃষক ধান, গম, ভুট্টা ও সরিষা খুব সহজেই অল্প টাকায় ঘরে তুলতে পারবে। মহেশখালী কৃষকদের এখন আর দুর্যোগ ঘূর্ণিঝড়ের আবাস নিয়ে চিন্তায় পড়তে হবে না। যে কোন কৃষক উপজেলা কৃষি অফিসের সাথে যোগাযোগ করে এ গাড়িগুলো ব্যবহার করতে পারবে।

প্রধান অতিথি বলেন, ‘শেখ হাসিনার সরকার কৃষকদের কথা চিন্তা করে ৭০ শতাংশ ভুক্তকি দিয়ে আধুনিক এ দুইটি যন্ত্র হস্তাস্তর করা হয়েছে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। মহেশখালী কৃষকদের জমিতে আর ধান নষ্ট হবে না।তারা খুব সহজেই ধান বাড়িতে নিয়ে যেতে পারবেন।’

এ দিকে, কৃষি কাজে আরো উন্নত,শক্তিশালী করতে বর্তমান সরকারের যে উদ্যোগ খাদ্য স্বয়ংসম্পন্ন করার টার্গেট রয়েছে; তা বাস্তবায়ন করতে এসব আধুনিক যন্ত্রপাতিগুলো (গাড়ি) বাংলা মার্ক গ্রুপ বিদেশ থেকে আমদানি করে