বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে পালিত

সঞ্জু রায়, বগুড়া: ‘কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র, শান্তি শৃঙ্খলা সর্বত্র’  স্লোগানে বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে শনিবার পালিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে-২০২২। জেলা পুলিশের আয়োজনে দিবসটিতে সকাল ১০ টার দিকে বর্ণাঢ্য এক র‌্যালি বগুড়া পুলিশ লাইন্স থেকে শুরু হয়ে শহরের কলোনি এলাকার সড়ক প্রদক্ষিণ করে পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে এসে শেষ হয়।

র‌্যালি পরবর্তী দিবসটিতে পুলিশ লাইন্স অডিটোরিয়ায়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সদ্য পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার এবং জেলা পুলিশের বর্তমান অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আলী হায়দার চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম। এসময় পুলিশ সুপার বলেন, সমাজে সুষ্ঠু আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে দিন রাত ২৪ ঘন্টা পুলিশ কাজ করে যাচ্ছে। আর সমাজে শৃঙ্খলা বজায় রাখার এই যাত্রায় বাংলাদেশ পুলিশকে সহায়তা করছে কমিউনিটি পুলিশ। এসপি সুদীপ বলেন, আমাদের যারা সম্মানিত জনগণ রয়েছেন তারা সকলেই কিন্তু কমিউনিটি পুলিশের অংশ। তাই সমাজ ব্যবস্থায় শৃঙখলা বজায় রাখতে সমাজের সকলকেই দায়িত্ব নিতে হবে যদিও এই যাত্রায় সবার সামনে সারিতে থেকে নিরবিচ্ছিন্ন দায়িত্ব পালন করবে পুলিশ সদস্যরা।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বগুড়া সিআইডি’র বিশেষ পুলিশ সুপার মোহাম্মাদ কাউসার সিকদার, ইন সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট বেলাল হোসেন, পিবিআই বগুড়া পুলিশ সুপার কাজী এহসানুল করীম, কমিউনিটি পুলিশিং বগুড়া জেলা সমন্বয় কমিটির আহ্বায়ক মোজাম্মেল হক প্রমুখ।  

আলোচনা সভা শেষে দিবসটিতে ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠিত হয়েছে। এসময় কমিউনিটি পুলিশিং কার্যক্রমে বিশেষ কাজের স্বীকৃত স্বরুপ আইজিপি সম্মাননা স্বারক প্রদান করা হয় কমিউনিটি পুলিশিং বগুড়া জেলা শাখার সদস্য সচিব শাহাদৎ আলম ঝুনু ও শ্রেষ্ঠ কমিউটিনি পুলিশিং সদস্য দুপচাঁচিয়া থানার এস আই শাজাহান আলীকে। বগুড়া জেলা পুলিশের বর্ণাঢ্য এই আয়োজনে অতিরিক্ত পুলিশ সুপার যথাক্রমে আব্দুর রশিদ (ক্রাইম অ্যান্ড অপস্), মোতাহার হোসেন (ডিএসবি), শরাফত ইসলাম (সদর সার্কেল), কমিউনিটি পুলিশিং বগুড়া জেলা সমন্বয় কমিটির সদস্য সচিব ও পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদাত আলম ঝুনু, বগুড়া পৌরসভার প্যানেল মেয়র-২ আলহাজ্ব শেখ, এ্যাডোনিস বাবু তালুকদারসহ বগুড়ার সকল শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন।ৎ