পাঁচ বছরের সাজা এড়াতে একযুগ আত্মগোপন: অবশেষে গ্রেফতার

সঞ্জু রায়, বগুড়া: একযুগ পালিয়ে থেকেও শেষ রক্ষা হলোনা বগুড়ার ৪২ বছর বয়সী আমিনুল ইসলাম লালুর। প্রতারণা তিন মামলায় পাঁচ বছরের কারাদণ্ড থেকে বাঁচতে খুলনায় বসবাস শুরু করেছিলেন তিনি । বুধবার তাকে বগুড়ায় আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।
এর আগে বগুড়া সদর থানা পুলিশ মঙ্গলবার রাতে খুলনার খালিশাপুর থেকে তাকে গ্রেপ্তার করে। গ্রেফতার হওয়া আমিনুল ইসলাম লালু বগুড়া সদরের সাবগ্রাম ইউনিয়নের চান্দপাড়া এলাকার ইয়াদ আলীর ছেলে।

সদর থানা পুলিশ সূত্র জানায়, গ্রেপ্তার আমিনুল ইসলাম ভেজাল সার তৈরির কারবার করতেন। এসময় তিনি সার ব্যবসার কথা বলে চট্টগ্রাম, খুলনা, নোয়াখালী, মানিকগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সাথে প্রতারণা করেন। ২০০৯ সালে তিনি সদর উপজেলার সাবগ্রাম ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নেন। ভোটে হেরে গিয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ আমিনুল নিজ এলাকা ছেড়ে পালিয়ে যান৷ পরবর্তীতে তার বিরুদ্ধে মোট ১৫ টি প্রতারণার মামলা দায়ের হয়। একর্যায়ে ২০১৩ সালে দুইটি ও ২০১৭ সালে একটি প্রতারণার মামলায় আমিনুলের মোট ৫ বছরের সাজা হয়। সর্বশেষ গত মাসের মানিকগঞ্জে দায়ের হওয়া এক প্রতারণার মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আসে। এর ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।
গ্রেফতারি অভিযানের নেতৃত্বে থাকা বগুড়া সদর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) জাকির আল আহসান জানান, গ্রেপ্তার আমিনুলকে আদালতে পাঠানো হয়েছে। দীর্ঘ সময়ের অভিযানে তথ্য প্রযুক্তির সাহায্য তাকে শনাক্ত করে গ্রেপ্তার করা হয়।