কিশোরগঞ্জে কৃষক হত্যা মামলায় ২ জনের ফাঁসি ও ১৩ জনের যাবজ্জীবন

কিশোরগঞ্জের কটিয়াদীতে কৃষক তাজুল ইসলাম হত্যা মামলায় ২ জনকে মৃত্যুদন্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদ- দিয়েছে আদালত। আজ সোমবার (১৫ মার্চ) সকালে জেলার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোঃ আবদুর রহিম এ রায় প্রদান করেন।একই সাথে মৃত্যুদন্ডপ্রাপ্ত ও যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত প্রত্যেক আসামীকে এক লাখ টাকা করে আর্থিক জরিমানার আদশে দিয়েছেন বিচারক। রায় প্রদানের সময় ফাঁসির সাজাপ্রাপ্ত আসামী সাইফুল ইসলাম ও গোলাপ মিয়া এবং যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত ১১ জন আসামী আদালতে উপস্থিত থাকলেও যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত দুই আসামী পলাতক ছিলেন।
এ ছাড়া এক আসামী অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তার মামলা শিশু আদালতে বিচারাধীন রয়েছে। মামলার বিবরণে জানা যায়, জমি-জমা সংক্রান্ত পূর্ব বিরোধকে কেন্দ্র করে কিশোরগঞ্জের কটিয়াদী জেলার নোয়াগাও গ্রামের কৃষক তাজুল ইসলামের সাথে একই এলাকার কয়েকজনের সাথে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এর জের ধরে গত ২০১১ সালের ১ জানুয়ারী দুপুরে সিদলচর খালের উত্তর পাশে আসামীরা দলবদ্ধভাবে দেশীয় অস্ত্র নিয়ে তাজুল ইসলামের উপর হামলা চালায়। হামলায় তাজুল ইসলাম ঘটনাস্থলেই নিহত হয়।
এ ঘটনায় নিহতের কন্যা মালা বেগম বাদী হয়ে ১৬ জনকে আসামী করে কটিয়াদী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।পরে পুলিশ তদন্ত শেষে ২০১১ সালের ১৯ মে অভিযোগপত্র দাখিল করে। মামলা পরিচালনা করেন রাষ্ট্রপে অ্যাডভোকেট যজ্ঞেশ্বর রায় চৌধুরী ও আসামি পে অ্যাডভোকেট অশোক সরকার।