প্রণোদনার টাকা পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন চাটমোহরের খামারিরা

প্রাণী সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর আওতায় পাবনার চাটমোহরের ১১ টি ইউনিয়ন ও একটি পৌরসভার .৩ হাজার ৩শ ৫৬ জন খামারী প্রণোদনার টাকা পাচ্ছেন। গত ১৭ ফেব্রুয়ারী থেকে খামারীরা টাকা পেতে শুরু করেছেন। এ প্রক্রিয়াটি চলমান রয়েছে। মোবাইলের মাধ্যমে টাকা পেয়ে খামারীদের চোখে মুখে হাসির ঝিলিক দেখা গেছে।
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গাভী, লেয়ার, সোনালী, ব্রয়লার ও হাঁসের খামার জরিপের পর সংশ্লিষ্ট উর্ধ্বতন কতৃপক্ষ বরাবর প্রেরণ করা হয়েছিল। ইতিমধ্যে খামারীরা টাকা পেতে শুরু করেছেন। এ প্রকল্পের আওতায় গাভীর খামার, ক্যাটাগরি ২ থেকে ৫ এর মধ্যকার দুই হাজার ৭শ ৪৬ জন খামারী দশ হাজার করে, ক্যাটাগরি ৬ থেকে ৯ এর মধ্যকার ১শ ৪৯ জন খামারী পনেরো হাজার করে, ক্যাটাগরি ১০ থেকে ২০ এর মধ্যকার ৫৩ জন খামারী বিশ হাজার করে প্রণোদনার টাকা পাচ্ছেন। লেয়ার, ক্যাটাগড়ি ২শ থেকে ৫শ এর মধ্যকার ৩০ খামারী ১১ হাজার ২শ ৫০, ক্যাটাগড়ি ২শ থেকে ৫শ এর মধ্যকার ৩০ খামারী ১১ হাজার ২শ ৫০ টাকা, ক্যাটাগড়ি ৫০১ থেকে ১০০০ এর মধ্যকার ১৭৬ জন খামারী ১৬ হাজার ৮৭৫ টাকা এবং ১ হাজারের বেশি ক্যাটাগড়িতে ১০১ জন খামারী ২২ হাজার ৫০০ করে টাকা পাচ্ছেন। সোনালী, ক্যাটাগড়ি ১শ থেকে ৫শ এর মধ্যকার ৩ জন খামারী ৪,৫০০ করে, ক্যাটাগড়ি ৫০১ থেকে ১০০০ এর মধ্যকার ১৪ জন খামারী ৬,৭৫০ করে, এবং ১ হাজারের বেশি ক্যাটাগড়িতে ৬ জন ৯ হাজার করে টাকা পাচ্ছেন। ব্রয়লার, ক্যাটাগড়ি ৫শ থেকে ১ হাজারের আওতায় ৩৪ জন ১১ হাজার ২৫০, ক্যাটাগড়ি ১ হাজার ১ থেকে ২ হাজারের আওতায় ১০ জন ১৬ হাজার ৮৭৫, দুই হাজারের বেশি ক্যাটাগড়িতে ১ জন ২২ হাজার ৫শ করে টাকা পাচ্ছেন। হাঁসের খামার ক্যাটাগড়ি ১শ থেকে ৩শ এর আওতায় ৩০ জন ৩ হাজার ৩৭৫, ৩শ ১ থেকে ৫শ ক্যাটাগড়িতে ২ জন ৬ হাজার ৭৫০ করে এবং ৫ শতাধিক ক্যাটাগড়িতে ১ জন ১১ হাজার ২৫০ করে টাকা পাচ্ছেন।
গাভী, লেয়ার, সোনালী, ব্রয়লার ও হাঁসের খামারীরা জানান, এসব প্রাণী পালনে আমরা যখন হিমশিম খাচ্ছিলাম এমন সময় সরকারী প্রণোদনার টাকা পেয়ে আমাদের খুব উপকার হলো। এজন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।