প্রায় চার হাজার বছরের ঐতিহ্য বহন করছে গ্রামীন খেলা লাটিম ঘোরানো

সুস্থ্য সবল দেহ গঠনে খেলার বিকল্প নাই। কেবল দেহের গঠনই নয় খেলা আমাদের মন প্রাণকে চাঙ্গা করে, চিত্ত বিনোদনে সহায়ক ভূমিকা পালন করে। খেলা ঐক্য, বল, দক্ষতা বাড়ায়। এটি বিভেদ দূর করে, শৃঙ্খলা শেখায়। খেলার মাধ্যমে অনেকে অর্থ উপার্জন ও করে থাকেন। খেলা একটি ভাল ব্যায়াম ও বটে। তাই প্রাচীন কাল থেকেই শিশু কিশোর থেকে শুরু করে পরিণত বয়সের নর নারী ও বিভিন্ন খেলায় অংশ গ্রহন করেন। নতুন নতুন অনেক খেলা আবিষ্কার হয়েছে। এতদ সত্তে¡ও গ্রামের শিশু কিশোররা এখনও পৃথিবীর সর্ব প্রাচীন খেলাগুলোর মধ্যে অন্যতম লাটিম ঘোরানো খেলায় মাতেন প্রায়শই। এ খেলার মাধ্যমে তারা প্রায় চার হাজার বছরের ঐতিহ্য বংশানুক্রমে ধারণ করে আসছেন।
জানা গেছে, প্রাচীন এ খেলার উপকরণ পেয়ারা ও গাব গাছের কাঠের তৈরী লাটিম ও লাটিম ঘোরানোর জন্য পাট থেকে তৈরী লতি, সুতলী বা ফিতা। কাঠ মিস্ত্রীরা কাঠ থেকে লাটিম তৈরী করেন। একটি লৌহশলাকাকে অক্ষ বানিয়ে কাঠের তৈরী গোলকের মধ্যে তা স্থাপন করা হয়। কাঠের তৈরী এমন লাটিম গ্রামের হাট বাজারের দোকানে কিনতে পাওয়া যায়। শিশু কিশোররা দুই আড়াই হাত লতি, সুতলী বা ফিতা অক্ষশীর্ষ থেকে উপরের দিকে পেঁচিয়ে হাতের তর্জনী ও বৃদ্ধাঙ্গুল ব্যবহার করে উঁচু থেকে মাটি বা যে কোন শক্ত সমতলে ছুড়ে দিলে লাটিম ঘুরতে থাকে। অনেকে ঘুর্ণয়মান লাটিম কৌশলে সুতলীর সাহায্যে পেঁচিয়ে উঁচুতে তুলে হাতের তালুর উপর ঘোড়াতে পারেন। এটি অতিরিক্ত অভিজ্ঞতা হিসেবে গন্য হয়। আমাদের দেশে সাধারণত তিন প্রকার লাটিম খেলা দেখা যায়। এগুলো হলো বেল্লাপার, ঘরকোপ ও ঘুরতি কোপ।
বেল্লাপার লাটিম খেলায় প্রথমে একটি বৃত্তাকার দাগ দেওয়া হয়। প্রথম দফায় মুক্ত ভাবে ঘোরানোর পর যে লাটিম পরাজিত হয় সেটি বৃত্তাকার দাগের মধ্যে রেখে বিজয়ীরা নিজেদের লাটিম দিয়ে আঘাত করে বৃত্তাকার দাগের মধ্য থেকে বের করে দেয়। ঘুর্ণয়মান লাটিম হাতে নিয়েও প্রতিযোগি লাটিমকে আঘাত করা যায়। তবে বৃত্তাকার দাগের মধ্যে রাখা পরাজিত লাটিমকে আঘাত করতে ব্যর্থ হলে ওই লাটিমের স্থানে নতুন ভাবে ব্যর্থ হওয়া লাটিমকে রাখা হয়। এভাবে ব্যর্থ লাটিমকে বৃত্তাকার দাগ পার না করা পর্যন্ত প্রতিযোগিরা লাটিম ছুঁড়ে লোহার শলাকা দিয়ে আঘাত করতে থাকে।
ঘরকোপ লাটিম খেলায় বৃত্ত এঁকে এক পক্ষ লাটিম ও ফিতা বা সুতলী বৃত্তের মধ্যে রেখে দেয়। অন্য মুক্ত পক্ষ বৃত্তের ভিতরের লাটিমগুলোকে লাটিম দিয়ে আঘাত করে ক্ষত বিক্ষত করে আনন্দ উপভোগ করে। এ ভাবে আনন্দ উপভোগই এ খেলার উদ্দেশ্য। আর ঘুরতি কোপে প্রতিযোগীদের মধ্যে একজন প্রথম মাটি বা সমতলে লাটিম ঘোরায় অন্যরা একবার করে তাদের লাটিম ঘুরিয়ে সমতলে ঘুর্ণয়মান লাটিমটিকে আঘাত করে।
চীন ও ভারতীয় উপমহাদেশের অনেক দেশের জনপ্রিয় খেলা লাটিম ঘোরানো। সব বয়সী মানুষ এ খেলাটি খেলতে পারে। অনেক শীত প্রধান দেশে বরফের চাইয়ের উপর লাটিম ঘোরানো হয়। এটি লাটিম দিয়ে আঘাত করে অন্য লাটিম ভেঙ্গে ফেলার প্রতিযোগিতা। শেষ পর্যন্ত যার লাটিম ঘুরতে সক্ষম থাকবে সেই বিজয়ী হবে। পাশাপাশি স্থায়িত্বের দিক বিবেচনায় ও খেলা রয়েছে। যার লাটিম যত বেশি সময় সমতলে ঘুরবে সে জিতে যাবে।