সাংবাদকিতার সাড়ে তনি যুগ

(র্পূব প্রকাশরে পর)
(সতরেো)
এক সময় জকেরে শষে হলো। সকলইে কছিু সময় বশ্রিাম নলিনে। এরপর দ্বতিীয় আলমে সাহবেরে ওয়াজরে পালা। তনিি নাহমাদুহু ওয়া নুছাল্লী আলা রাছুলহিলি কারমি, আম্মা বাদ বলে একটু কশেে নয়িে তনিি ওয়াজ শুরু করলনে। তার ওয়াজরে সংক্ষপ্তি কথা হলো আপনারা পীর টরি ধরবনে না। ওসব ধোকা বাজ।ি আসলে আল্লাহ এবং আল্লাহর রাছুলরে আদশে অনুসারে চলবনে, সৎ পথে থাকবনে, নামাজ- রোজা করবনে আর এসব করলইে মনজলিে মকসুদে পৗেঁছতে পারবনে। প্রায় এক ঘন্টা ধরে তনিি চৎিকার করে সুর করে ওল-ি আল্লাহ এবং পীর মুরশীদরে বরিুদ্ধে ওয়াজ করলনে।
এরপর তরকিাভুক্ত ব্যক্তরি পালা। তনিি লাউডস্পকিার হাতে নয়িে গলায় খকের দয়িে প্রথমইে বললনে যার কোন পীর নইে তার পীর শয়তান। এরপর কছিু সময় চুপ থকেে পবত্রি কোরআনরে আয়াত পাঠ করলনে। তার তরজমা করে বোঝাতে চাইলনে তোমরা আল্লাহকে ভালো বাসো এবং তাঁর রাছুলক,ে সইে সঙ্গে রাছুলরে যারা পায়রবি করে র্অথাৎ আল্লাহর ওলি বা বন্ধুদরেকে ভালো বাসো তাহলে আল্লাহ পাক তোমাদরে গুনাহ সমূহ মাফ করে দবিনে। তনিি আরো বললনে লা ছালাতি ইল্লা বে হুজুরলি ক্বালব। র্অথাৎ হুজুরি দলে ছাড়া নামাজ কবুল হয়না। ইত্যাদি ইত্যাদ।ি প্রায় এক ঘন্টা ধরে ওলি আল্লাহদরে পায়রবি করার কথা বলনে।
বাড়ওিয়ালাসহ আমাদরে মত বোশপত্তনরে লোকজন উক্ত মাহফলিে বহু কষ্ট করে ধর্যৈ সহকারে শুনছলিাম আমরা কছিুই বুঝতে পারলামনা কি বলতে কি বলা হলো। বাড়ওিয়ালা অনকে আশা করে পবত্রি সবে বরাত উপলক্ষে ব্যক্তগিত প্রচষ্টোয় ওয়াজ মাহফলিরে আয়োজন করছেলিনে। তার আক্ষপে য,ে সবে বরাতরে ফজলিত সর্ম্পকে আলমেদরে মধ্যে একজন আলমেও কোন কথা বলনেন।ি আর আমাদরে মত দাওয়াত খকেো শ্রোতা বশিষে করে এলমে-কালাম না জানা ব্যক্তরি তো ওয়াজ নছহিত শোনার বরাতই হয়না। আর হবইেবা কি কর?ে যদওি বা প্রতি বছর শীতরে সজিনে বভিন্নি মাদ্রসা-মক্তব, গোরস্থান কংিবা মসজদি কমটিরি উদ্যোগে বরিাট ওয়াজ মাহফলিরে ঘোষণা শুনে ওয়াজ নছহিত শুনতে যাই তো দু চারটে কথা শুনতে না শনতইে শুরু হয় চাঁদা উঠানো।
ওমুক গ্রামরে ওমুকরে পুত্র ওমুক পাঁচ শত টাকা মারহাবা। ওমুকে দুই হাজার টাকা মারহাবা। মা ওমুক খাতুন নাকরে সোনা, ওমুক বোন হাতরে বালা মারহাবা। জোরে আরো জোরে তাকবরি দনে, মারহাবা। এতো গলে নগদরে কথা। তথায় আবার বাকওি চল।ে এরই মাঝে মাঝে চলে দানরে ওয়াজ। জছে কদর কি তৌফয়িক ও হো রাহে লল্লিাহ দজিয়ি.ে.। দান কাররিও পতিা-মাতা শুয়ে আছনে কবর-ে নুররে টুপি মাথায় দয়িে উঠাইবনে রোজ হাশর.ে.। এসব শুনতে শুনতইে ওয়াজ শষে। তাই ভবেছেলিাম ঐ বাড়ওিয়ালার নজিস্ব উদ্যোগে নরিপক্ষে কছিু ওয়াজ নছহিত শুনতে পাবো। কন্তিু তা আর হলোনা। জনকৈ মুসুল্লী রাগে গড় গড় করতে করতে বলইে ফল্লেনে আমরা এতক্ষণ ধরে যনে ছাদ পটোনোর পাঁচালি শুনছলিাম দু পক্ষরে ওয়াজরে মধ্য।ে পাশে থকেে একজন বলে উঠলনে ও কথা বলতে নইে গোনাহ হবে ভাই। আর কে কি মন্তব্য করছেলিো তা ইচ্ছা করইে শুননি।ি বাড়ওিয়ালার বশিষে অনুরোধে চারটে খয়েে সদেনিরে মত বদিায় নয়িছেলিাম।
আমি কোন পন্ডতি নই; র্ধমরে বষিয়ে তমেন কোন জ্ঞান নইে বললইে চল।ে অপর দকিে ফকহি বা মোফাচ্ছরে নই য,ে ফকোহ বা তফছরি নয়িে কোন বাহাছে অবর্তীণ হবার এরাদা রাখ।ি তবে সে দনিরে পরষ্পর বরিোধী ওয়াজ মাহফলিে কোন হাতা হাতি হয়নি বলইে রক্ষ।ে নইলে ব্রাহ্মনবাড়য়িার কচুয়া গ্রামরে সইে ওয়াজ মাহফলিরে মত থানা কাচারি হয়ে যতেে পারতো।
একটি দনৈকিে প্রকাশতি সংবাদ হতে জানা যায় স¤প্রতি নাছরিনগর থানার কচুয়া গ্রামরে শতাধকি বছররে ঐতহ্যিবাহি সয়ৈদ মরিনে শাহ তাতার(ির.)এর মাজার সংলগ্ন মাদরাসায় হামলা চালয়িে বরিাট ক্ষতি সাধন করে বলে থানায় মামলা দায়রে করা হয়ছেে এবং পুলশি এক ব্যক্তকিে গ্রফেতার করছে।ে প্রকাশ: কচুয়া গ্রামে আয়োজতি এক ওয়াজ মাহফলিে কতপিয় আলমে মাজাররে ভক্তদরে প্রতি অশালীন উক্তি করলে মাজাররে খাদমেরা প্রতবিাদ করনে। এর ফলে ঝগড়া ববিাদ শুরু হয়। এক র্পযায়ে উত্তজেতি শতাধকি লোক দা এবং লাঠি সোটা নয়িে উক্ত মাজার মাদরাসাটতিে হামলা চালায় এবং কতোব ও আসবাব পত্ররে ক্ষতি সাধন কর।ে (ক্রমশঃ)।
(লখেক: সাংবাদকি ও কলামস্টি)।