চাটমোহরে বীর মুক্তিযোদ্ধার জমি ১৮ বছর অবৈধ দখলে

চাটমোহর (পাবনা) সংবাদদাতা
পাবনার চাটমোহরের মথুরাপুর ইউনিয়নের উথুলী গ্রামের বীর মুক্তিযোদ্ধা মোঃ জয়নাল আবেদীনের কবুলিয়ত দলিল প্রাপ্ত ২৫ শতাংশ জমি অবৈধ দখলদাররা ১৮ বছর যাবত অন্যায় ভাবে দখলে রেখেছেন। এ জমি উদ্ধারে তিনি বিভিন্ন দফতরে ধরণা দিলেও সুফল মিলছে না। এ ব্যাপারে ৫ ডিসেম্বর শনিবার বীর মুক্তিযোদ্ধারা চাটমোহর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন। এসময় লিখিত বক্তব্য পাঠ করেন চাটমোহর উপজেলা কমান্ডের সাবেক কমান্ডার গাজী এস.এম মোজাহারুল হক।
লিখিত বক্তব্য সূত্রে জানা যায়, বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন (৭৫) একজন ভূমি হীন, গৃহ হীন অসহায় বয়োবৃদ্ধ ব্যক্তি। বর্তমানে ৫ হাজার টাকা বেতনে পাবনার রায়ের বাজারের এক মার্কেটে নৈশ প্রহরীর কাজ করছেন। ভূমি হীন, গৃহ হীন এ বীর মুক্তিযোদ্ধা খাস জমি বন্দোবস্তের আবেদন করলে উপজেলা ভূমি অফিস চাটমোহর এর পত্তনী কেস নং ১২৫/১২ ও পাবনা জেলা প্রশাসক মহোদয়ের পত্তনী কেস নং ৩০৮৮/১২ মূলে ২০০০-২০০১ এর অন্দরে চাটমোহর সাবরেজিষ্ট্রি অফিসে ৫৯৩৯ নং দলিল মূলে চাটমোহর উপজেলার পশ্চিম মথুরাপুর মৌজার খতিয়ান নং এস.এ ১, আর.এস ১, দাগ নং এস.এ ৯২, আর.এস ১০৮, কৃষি শেণীর ২৫ শতাংশ জমি ৯৯ বছরের জন্য বন্দোবস্ত পান।
এই জমিতে মথুরাপুর গ্রামের সাবেক মেম্বর মজিবর রহমান সহযোগিতা করে একই গ্রামের মন্তাজ আলীর ছেলে মোজাম্মেল হক, ছাক্কু মিয়া, তানজিল ও মুনজিলকে ঘর তুলে দেয়। প্রায় ১৮ বছর চেষ্টা তদ্বির করেও বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন জায়গাটির দখল নিতে পারেন নি। গত ৪ ডিসেম্বর জয়নাল আবেদীন জেলা প্রশাসক বরাবর আবেদন করেন। ইতো পূর্বে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈকত ইসলাম ভূমিটি পরিদর্শন করে উভয় পক্ষের সাথে কথা বলেন। জয়নাল আবেদীনকে দেওয়ার জন্য জবর দখলকারীদের ২৫ শতকের মধ্যে ১২ শতক ভূমি থেকে ঘর সরিয়ে নিতে বলেন। এ ১২ শতক জমি আগামি ১০ ডিসেম্বর বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনকে আনুষ্ঠানিক ভাবে বুঝে দেওয়ারও সিদ্ধান্ত হয় বৈঠকে। কিন্তু জবর দখলকারীরা এখনও সেই ১২ শতক জমি থেকে ঘর সরিয়ে নেননি। জয়নাল আবেদীনের কবুলিয়ত প্রাপ্ত জমি উদ্ধারে বীর মুক্তিযোদ্ধারা সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন।