স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি কলমাকান্দায় টিকা না পেয়ে স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি
নেত্রকোনার কলমাকান্দায় স্বাস্থ্য বিভাগে কর্মরত স্বাস্থ্য সহকারীদের চলমান কর্মবিরতিতে টিকা না পেয়ে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে কয়েক হাজার শিশু। আর উপজেলা ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রগুলোতে গিয়ে টিকা না পেয়ে বাড়ি ফিরে যাচ্ছেন শিশুদের অভিভাবকরা। কবে নাগাদ টিকাদান কার্যক্রম শুরু হবে তাও নিশ্চিত করে বলতে পারছেন না টিকা সংশ্লিষ্ট ব্যক্তিরা।
উপজেলা স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলায় ১৯৮টি টিকাকেন্দ্র রয়েছে। কিন্তু গত সাত দিন ধরে স্বাস্থ্য সহকারীরা কর্মবিরতিতে থাকায় সবটিতেই টিকাদান কার্যক্রম বন্ধ রয়েছে।
বৃহস্পতিবার সকালে কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ ইউনিয়ন পর্যায়ে কয়েকটি স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে দেখা যায়, শিশু ও কিশোরীরা টিকা নিতে গেলেও কর্মবিরতির কারণে তা নিতে পারছে না। এই পরিস্থিতিতে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে।
কলমাকান্দা সদর ইউনিয়নের বাসাউড়া গ্রামের মিতালী রানী সাহা বলেন, আমার তিন মাসের মেয়ে সন্তান নিয়ে হাসপাতালে যাই। সেখানে গিয়ে দেখি টিকা কেন্দ্র বন্ধ। পরে টিকা না নিয়েই বাড়ি ফিরতে হয়েছে। আফরোজা বেগম নামে এক কিশোরী জানায়, টিটি টিকা নিতে লেংগুরা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে এসেছিলাম। কিন্তু টিকাকেন্দ্র বন্ধ থাকায় ফিরে যাচ্ছি।
বাংলাদেশ হেলথ এসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশনের উপজেলা কমিটির সভাপতি নিলয় কুমার সাহা জানান, সারা দেশের মতো আমরাও গত মাসের ২৬ তারিখ থেকে টেকনিক্যাল গ্রেড পদে উন্নীত করার দাবিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থান কর্মসূচি পালন করে আসছি। যত দিন পর্যন্ত আমাদের দাবি পূরণ না হবে ততদিন পর্যন্ত এই কর্মবিরতি অব্যাহত থাকবে।