লালপুরে ঐতিহ্যবাহী কালীপূজা শুরু

লালপুর (নাটোর) প্রতিনিধিঃ
নাটোরের লালপুর উপজেলার বুধপাড়ার ঐতিহ্যবাহী কালী মন্দিরে ৫৩১তম কালীপূজা শুরু হয়েছে। করোনা ভাইরাস প্রতিরোধে এবছর মেলা বসছেনা।

পূজা কমিটি সূত্রে জানাযায়, পাক-ভারত উপমহাদেশের প্রাচীনতম ধর্মীয় প্রতিষ্ঠানগুলির অন্যতম নাটোরের লালপুর উপজেলার ঐতিহ্যবাহী বুধপাড়া কালী মন্দিরে ৫৩১তম কালীপূজা শনিবার মধ্যরাত থেকে এই পূজা শুরু হয়েছে। আনুষ্ঠানিকভাবে দেশ-বিদেশের হাজারো ভক্তের পদচারণায় ৭ দিনব্যাপী মিলন মেলা প্রতীমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে আগামী ২০ নভেম্বর শুক্রবার। করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য বিধি মেনে উৎসব পালন করা হচ্ছে। একারণে এবার মেলা বসছেনা।
৫৩১ বছর আগে নবাবী আমলে বর্গীয় হাঙ্গামায় বর্গীদের অত্যাচারে ভারতের মুর্শিদাবাদ জেলার বহরমপুরের খাগড়া থেকে ৬০ ঘর কংশ বণিক লালপুরের বুধপাড়া এলাকায় এসে বসতি স্থাপন করেন। হিন্দু সম্প্রদায়ে ওই কাঁসা শিল্পিরা কালী পূজা অর্চনার জন্য খড়ের ঘরে একটি মন্দির নির্মাণ করেন। পরে বাংলা ১৩৩২ সালে জনৈক লাল কেনেডিয়ার স্ত্রী জানকী বাইয়ের আর্থিক অনুদানে এখানে একটি পাকা মন্দির নির্মিত হয়। ১৩ জানুয়ারি ২০১২ সালে মন্দিরটি পুনরায় পূণনির্মান করা হয়।
মন্দির কমিটির সভপতি ডা. মুকুল কুমার সাহা ও সাধারণ সম্পাদক শ্রী আনন্দ মোহন সাহা জানান, করোনা ভাইরাসের প্রভাবে পূজাকে কেন্দ্র করে এবার কোন মেলা বসছে না। তবে বরাবরের মতো ভক্তরা পুজা অর্চনা করতে পারবেন।