বাংলাদেশ-চীন কৌশলগত সম্পর্ক নতুন উচ্চতায় নিতে প্রস্তুত

ঢাকা: বাংলাদেশের সঙ্গে কৌশলগত সম্পর্ক নতুন উচ্চতায় নেওয়ার আগ্রহের কথা জানিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীন বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত। বাংলাদেশের সঙ্গে কৌশলগত সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতেও প্রস্তুত চীন।

রোববার (০৪ অক্টোবর) দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বর্ষপূর্তিতে বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদের কাছে পাঠানো এক অভিনন্দন বার্তায় এ আগ্রহের কথা জানান চীনের প্রেসিডেন্ট।

যৌথভাবে বেল্ট অ্যান্ড রোড নির্মাণের মাধ্যমে দু’দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ ও চীনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ইতিহাস দীর্ঘদিনের এবং ঐতিহাসিক সম্পর্ক সময়ের সঙ্গে আরও দৃঢ় হয়েছে উল্লেখ করে শি জিনপিং বলেন, ৪৫ বছর আগে দু’দেশের মধ্যে কূটনৈতিক স্থাপিত হয়। কূটনৈতিক সম্পর্ক গড়ে ওঠার পর থেকেই দুই দেশ একে অন্যের প্রতি সব সময় শ্রদ্ধা দেখিয়েছে, পারস্পরিক রাজনৈতিক আস্থা বেড়েছে এবং পারস্পরিক সহযোগিতা বেড়েছে। যার ত্রিমাত্রিক সুবিধা দুই দেশের জনগণকে লাভবান করেছে।

করোনা মহামারিতে দুই দেশ একসঙ্গে কাজ করার প্রসঙ্গে শি জিনপিং বলেন, করোনা মহামারির বিরুদ্ধে বাংলাদেশ-চীন একে অন্যকে সহযোগিতা করেছে, এক দেশ আরেক দেশের পাশে থেকে লড়াই করছে। এই করোনার বিরুদ্ধে লড়াইয়েও চীন-বাংলাদেশ বন্ধুত্বের নতুন অধ্যায়ের সূচনা হয়েছে।

চীন ও বাংলাদেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বর্ষপূর্তি উপলক্ষে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কেও শুভেচ্ছা ও অভিনন্দন বার্তা পাঠিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ।

অভিনন্দন বার্তায় রাষ্ট্রপতি আবদুল হামিদ দুই দেশের সম্পর্ক ও আন্তরিকতার বন্ধন সামনের দিনগুলোতে আরও শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন।