কলমাকান্দায় সড়কের পাশ থেকে ২৮টি গাছ কর্তন, থানায় মামলা

নেত্রকোনার কলমাকান্দায় রাতের আধারে সড়কের দুই পাশ থেকে ২৮টি আকাশি গাছ কেটে ফেলা হয়েছে। এ ঘটনায় সোমবার সকালে লেংগুরা ইউনিয়নের উপ-সহকারি ভূমি কর্মকর্তা (নায়েব) মো. আল আমিন বাদী হয়ে চার জনের নাম উল্লেখ করে থানায় একটি মামলা দায়ের করেন।
স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার লেংগুরা-সাত শহীদ মাজার সড়কের মোমেনের টিলা সংলগ্ন এলাকা থেকে উদাপাড়া গ্রামের মো. উমেদ আলীর নেতৃত্বে ৭-৮ জন শ্রমিক গাছ কাটা শুরু করেন। ওই দিন তাঁরা ২৮টি গাছ কেটে ফেলেন। এ বিষয়ে স্থানীয় লোকজন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানার কাছে মৌখিক ভাবে অভিযোগ করেন। ইউএনও ঘটনা স্থল পরিদর্শন করে এর সত্যতা খুঁজে পান। পরে তিনি ওই ইউনিয়নের নায়েবকে গাছগুলো গননা করে মামলা দেয়ার নির্দেশ প্রদান করেন। স্থানীয়রা জানায় কর্তনকৃত গাছগুলোর বাজার মূল্য হবে লক্ষাধিক টাকার উপরে হবে।
এ বিষয়ে অভিযুক্ত উমেদ আলীর সাথে কথা হলে তিনি বলেন, কলমাকান্দা পল্লী বিদ্যুতের এজিএম মো. আনিছুল হক বিদ্যুতের সংযোগ চালুর জন্য ওই গাছ কাটার কথা বলেছিলেন। আমার রেকর্ডের জায়গা থেকেই আমি গাছ কাটতে ছিলাম। কিন্তু লেংগুরা ইউনিয়নের যুবলীগের সভাপতি মো. রুস্তম আলী, সাধারণ সম্পাদক কমল বণিকসহ এলাকাবাসী তাতে বাঁধা দেয়। রাতের আধারে কেন এ গাছ কাটতেছিলেন এ বিষয়ে জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।
কলমাকান্দা পল্লী বিদ্যুতের এজিএম মো. আনিছুল হক বলেন, বিদ্যুৎ লাইনের ১০ ফুটের ভিতরে যে গাছ ও ডালাপালা আছে সেগুলো বিদ্যুৎ লাইন চালুর জন্য কাটার কথা বলেছি। কিন্তু তারা যে গাছ কর্তন করেছে সেগুলোর কথা বলা হয়নি।
লেংগুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সাইদুর রহমান মুঠোফোনে জানান, কলমাকান্দা পল্লী বিদ্যুতের এজিএম আমাকে ফোনে বলেছিল পল্লী বিদ্যুতের সংযোগ চালু করতে কিছু গাছ কাটা লাগবে। আমি বললাম ঠিক আছে গাছ কাটা লাগলে কাটবেন। আমি এলাকার বাইরে আছি পরে এসে বিষয়টি দেখছি।
লেংগুরা ইউনিয়নের উপ-সহকারি ভূমি কর্মকর্তা (নায়েব) মো. আল আমিন যুগান্তরকে বলেন, ইউএনও স্যারের নির্দেশে গাছ গননা করে রোববার সন্ধ্যায় থানা হেফাজতে পাঠানো হয়েছে। এ বিষয়ে সোমবার সকালে চার জনকে আসামী করে কলমাকান্দা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।
কলমাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাজহারুল করীম জানান, গাছ কাটার বিষয়ে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। আসামীদের গ্রেফতারের চেষ্ঠা চলছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা জানান, এবিষয়ে স্থানীয় লোকজনের মৌখিত অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে গাছ কাটার সত্যতা পাওয়ায় নায়েবকে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।