জাতীয় শোক দিবস উদযাপনে ‘আইকোন’ ঢাকার উদ্যোগে অনলাইন চিত্রাংকন প্রতিযোগিতা


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষ্যে ঢাকাস্থ পরমাণু তথ্যকেন্দ্র (আইকোন) অনলাইনে একটি চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করছে। জনসমাগম এড়াতে এই অনন্য উদ্যোগ নেয়া হয়েছে। পরমাণু তথ্য কেন্দ্রের কর্মকর্তা এই প্রতিযোগিতার তথ্য জানিয়েছেন।
জাতির পিতার স্মৃতিতে উৎসর্গকৃত প্রতিযোগীদেরকে কম্পিউটারে (ডিজিটাল ড্রয়িং) অথবা কাগজে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অংকন করতে হবে। পারমাণবিক জগতে বাংলাদেশের ভবিষ্যৎ অভিযাত্রা নিয়ে একটি শ্লোগান বা উক্তিও চিত্রের সঙ্গে থাকতে হবে। শ্লোগান/ উক্তিতে বঙ্গবন্ধুর সাহসিকতা ও উচ্চাকাংখা মনোভাবের প্রতিফলন থাকবে (এমন কিছু যা তিনি বেঁচে থাকলে হয়তো বলতেন বা বলেছেন)।
১৫ আগস্ট থেকে ২৯ আগস্ট, ২০২০ পর্যন্ত প্রতিযোগিতাটি সকলের জন্য উম্মুক্ত থাকবে। সেপ্টেম্বর মাসের প্রথম দিকে বিজ্ঞ বিচারকমন্ডলী বিজয়ীদের নাম ঘোষণা করবেন।
নির্দিষ্ট সাইটে ঢুকে প্রতিযোগীরা একটি গুগল ফর্ম পূরন করবেন এবং অংকিত চিত্রটি নির্ধারিত স্থানে আপলোড করবেন। ডিজিটাল ড্রয়িং-এর ক্ষেত্রে এআই, ইপিএস, জেপিজি, টিফ ও সিডিআর ফরম্যাট গ্রহনযোগ্য হবে। কাগজে অংকিত চিত্রটি ভালভাবে স্ক্যান করে পিডিএফ ফরম্যাটে আপলোড করতে হবে। বিস্তারিত তথ্য ও অংশগ্রহণের জন্য  https://forms.gle/ctQxFzULkLf46wRM7 লিংকটি কিক করতে হবে অথবা আইকোন ঢাকার ফেসবুক পেজ  https://www.facebook.com/iconedhaka ভিজিট করতে হবে।
পুরস্কার হিসেবে বিজয়ী পাবেন একটি ই-বুক রিডারসহ অন্যান্য পূরষ্কার। প্রথম ও দ্বিতীয় রানার-আপের জন্য থাকবে আকর্ষণীয় স্যুভেনির। আইকোন ঢাকা দেশের বিজ্ঞান ও পারমাণবিক প্রযুক্তির প্রসারের লক্ষ্যে বিভিন্ন অনলাই ইভেন্ট আয়োজন করে থাকে। মহামারীকালেও এ প্রচেষ্টা অব্যহত রয়েছে।