ফলো আপ ১২ শত কোটি টাকার ভুয়া চেকসহ গ্রেফতার তাড়াশ উপজেলা যুবলীগের সহ সভাপতি ডি জে শাকিল

সিরাজগঞ্জের তাড়াশ থেকে ১২ শ’ কোটি টাকার ভুয়া চেকসহ উপজেলা যুবলীগের সহ-সভাপতি সহ তিনজন প্রতারক চক্রকে গ্রেফতার করেছে বগুড়া ডিবি পুলিশ। বুধবার সন্ধ্যায় ওই প্রতারক চক্রের তাড়াশ উপজেলা পরিষদের সামনে নিজ অফিস রিশান গ্রæপের নিজ কার্যালয় থেকে গ্রেফতার করেন বগুড়া ডিবি পুলিশ। ডি জে শাকিল তাড়াশ উপজেলার কৃষক লীগের সভাপতি গোলাম মোস্তফার ছেলে ও তাড়াশ উপজেলা যুবলীগের সহ সভাপতি ।

প্রতারকেরর আর দুইজন হলেন,একই উপজেলার আইটি এক্সপার্ট মো. হুমায়ূন কবির লিমন (২৮) এবং ম্যানেজার নওগাঁ জেলার মো. হারুনুর রশিদ ওরফে সাইফুল (২৬) । এই চক্রের মূল হোতা ডিজে শাকিলের বাড়ি সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বারুহাস।

এ সময় তাদের কাছে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের জাল নথি, ভূয়া চেক বই, সিল, নকল নিয়োগপত্র তৈরির বিপুল সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। এ ছাড়া এই প্রতারক চক্রের ১২টি ফেসবুক আইডি, ৩৫টি ফেসবুক পেজ ২২টি অনলাইন নিউজ পোর্টাল ও ভুয়া সাংবাদিকতার আইডি, ৭টি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়। একই সঙ্গে ফেস এডিটিং ডকুমেন্ট ভর্তি দুই টেরা বাইটের হার্ডডিস্কসহ রবির সিম ৪৩টি, গ্রামিন ১৪টি ও বাংলালিংক ৩টি উদ্ধার করেছে পুলিশ।

বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা জানান, প্রতারক চক্রের ওই তিন সদস্যকে গ্রেপ্তারের সময় তাদের অফিসের কম্পিউটার, কয়েকটি ফাইল এবং ১২ শ’ ১ কোটি ৭২ লাখ ১০ হাজার টাকার ভুয়া চেক জব্দ করা হয়। এ প্রতারক চক্রটি তিন শতাধিক ব্যাংক লোন দেওয়ার নামে বিভিন্ন অনলাইনে ভুয়া বিজ্ঞপ্তি ছাড়ে। তারা সামরিক বাহিনী, বিভিন্ন সরকারি প্রতিষ্টান ও বিভিন্ন প্রিন্ট-ইলেকট্রনিক্স মিডিয়ার নিয়োগ পত্রসহ আইডি কার্ডের মাধ্যমে সাধারণ মানুষের সাথে প্রতারণা করতেন। তিনি আরো বলেন, প্রতারণার কাজ করতে তারা ২২ টি নিউজ পেপার, ১২টি ফেসবুক আইডি এবং ৩৫টি ফেসবুক পেজ তৈরি করেছে। তাদের আটকের কথা জানতে পেরে প্রতারিত হওয়া প্রায় ২০ জনের মতো সাধারণ মানুষের ফোন কল আসে। বৃহস্পতিবার এদেরকে আদালতে তুলে ১০ দিনের রিমান্ডের আবেদন করা হবে