চাটমোহর শাখা’র মানবাধিকারের উদ্যোগে হতদরিদ্র আইরন নেছা’র শরীরে অস্ত্রপচার সম্পন্ন

মোঃ নূরুল ইসলাম, চাটমোহর, পাবনাঃ

চলমান করোনা পরিস্থিতির মধ্যে বাংলাদেশ মানবাধিকার কমিশন (BHRC) চাটমোহর উপজেলা ও পৌর শাখা’র যৌথ অর্থায়নে আইরন নেছা (৬৫) নামের জনৈক নারীর শরীরে অস্ত্রপচার করা হয়েছে। তিনি চাটমোহর উপজেলার হরিপুর ইউনিয়নের ধূলাউড়ি গোরস্থান পাড়া’র মৃত রাজু মোল্লা’র স্ত্রী। তিনি প্রায় ৬/৭ বছর জরায়ু সংক্রান্ত জটিল সমস্যায় ভূগছিলেন।

আইরন নেছা’র আবেদনের পরিপ্রেক্ষিতে স্থানীয় বাংলাদেশ মানবাধিকার কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী তাকে সম্প্রতি চাটমোহর পৌরসদরের ভাদুনগরস্থ বন্ধন ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টার’-এ ভর্তি করা হয়। বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষার শেষে গত ৫ জুলাই বিকেলে জেনারেল সার্জন ডাঃ মো. আব্দুল মাজেদ এবং এ্যানেসথেশিয়া বিশেষজ্ঞ ডাঃ আশিফ এবং ডাঃ এম. এ. মজিদের সত্ত্বাবধানে আইরন নেছা’র ভ্যাজাইনাল হিস্টারেটমী (ইউটেরাইন প্রোলাক্স) সফল অস্ত্রপচার করা হয়।

৮ জুলাই বুধবার বিকেলে বাংলাদেশ মানবাধিকার কমিশন (BHRC) চাটমোহর উপজেলা শাখা’র সভাপতি কে. এম. বেলাল হোসেন স্বপনের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল বন্ধন ক্লিনিকে আইরন নেছা’র সাথে দেখা করেন।

প্রতিনিধি দলের অংশ নেয়া অপর মানবাধিকার সংগ্রামীগণ হলেন BHRC চাটমোহর উপজেলা শাখা’র সহ-সভাপতি আলহাজ্ব ডাঃ এম. এ. মজিদ, সহ-সভাপতি আলহাজ্ব মো. আব্দুর রউফ, সাধারণ সম্পাদক মো. রবিউল করিম রবি, সংগঠনটির চাটমোহর পৌর শাখা’র সভাপতি পৌর কাউন্সিলর মো. নূর-ই হাসান খান ময়না, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) বিশ্বজিৎ জোয়াদ্দার মিঠুন।

উল্লেখ্য, বাংলাদেশ মানবাধিকার কমিশন (BHRC)’র প্রায় ৯০ জন স্থানীয় মানবাধিকার সংগ্রামীগণ প্রত্যেকে প্রতিদিন ১ কাপ করে চা-পান করা থেকে বিরত থেকে, প্রতিমাসে ১শ’ টাকা হিসেবে অনুদানে একটি তহবিল সৃষ্টি করেছেন। যে তহবিলের অর্থায়নে হতদরিদ্র অসুস্থদের চিকিৎসা সহায়তা প্রদান, দরিদ্র মেধাবীদের উচ্চশিক্ষা সহায়তা প্রদান করে আসছেন। ওই তহবিলের অর্থায়নে আইরন নেছা’কে চিকিৎসা সহায়তা প্রদান করা হলো।