বীরগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ খয়রুল ইসলাম চৌধুরী অবসরে

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥ দিনাজপুরের বীরগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ খয়রুল ইসলাম চৌধুরী ২৯ বছরের কর্মজীবনের শেষ কর্মদিবস গত রবিবার (১৪/০৬/২০২০ইং) দায়িত্ব পালন করে অবসর গ্রহন করেছেন।

উপজেলার মরিচা ইউপি’র প্রাক্তন চেয়ারম্যান মরহুম কাবিরুল ইসলাম চৌধুরীর ছেলে মোঃ খয়রুল ইসলাম চৌধুরী ১৯৯০ইং বীরগঞ্জ ডিগ্রী কলেজের প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৪ সালে ৭ শত ছাত্রছাত্রী নিয়ে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তার অক্লান্ত পরিশ্রম করে শিক্ষার পরিবেশ সৃষ্টিসহ ব্যাপক উন্নয়ন সাধন ও উত্তরাঞ্চলে দৃষ্টিনন্দন কলেজ হিসেবে রূপান্তরিত করেন এবং অধ্যয়নরত ৭শত ছাত্রছাত্রী থেকে এযাবৎ ৬ হাজার ছাত্রছাত্রীতে উন্নিত হওয়ার সুনাম অর্জন করেন।

কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালের সহযোগিতায় ২০১০ইং বীরগঞ্জ সরকারি কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলা, সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, ব্যবস্থাপনা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতিসহ ৫টি বিষয়ে অনার্স কোর্স চালু করে শিক্ষার মান্নোনয়ন করা হয়। গত ৮ আগষ্ট ২০১৮ইং প্রধান মন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন প্রক্রিয়ায় সরকারি কলেজ হিসাবে প্রতিষ্ঠা লাভ করে। অধ্যক্ষ মোঃ খয়রুল ইসলাম চৌধুরী শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে জাতীয় পর্যায়ে শেরে বাংলা একে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী স্মৃতি পদক ও স্বাধীনতা পদক-২০১৭ অজর্ন করেন।

এছাড়াও অধ্যক্ষ মোঃ খয়রুল ইসলাম চৌধুরী বাংলাদেশ স্কাউটস জেলা রোভার কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, দীর্ঘ ১২ বছর ধরে জেলা আইন শৃংখলা কমিটির নির্বাহী সদস্য, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি, মরিচা উচ্চ বিদ্যালয় ও মরিচা দারুস সুন্নাহ দাখিল মাদ্রাসার উদ্যক্তা-জমিদাতা ও আজীবন দাতা সদস্যের পদ বহন করেন।

উল্লেখ, বীরগঞ্জ সরকারি কলেজের প্রাণীবিদ্যা বিভাগের বিভাগিয় প্রধান সহকারী অধ্যাপক মোঃ মকবুল হোসেন ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করবেন ।