করোনায় আ’ক্রান্ত হননি ইতালিতে থাকা ৫০ হাজার চীনা নাগরিক!

করোনাভাইরাসে বিধ্ব’স্ত ইতালি। তবে ইতালির প্রা’তো শহরে বসবাসকারী চীনা বংশোদ্ভূ’ত ৫০ হাজার নাগরিকের কেউ করোনাভাইরাসে আ’ক্রান্ত হয়নি। এমনই ত’থ্য দিয়েছে সংবাদ সং’স্থা রয়টার্স।
চীনে ছ’ড়িয়ে পড়া এই ভাইরাসে স’বচেয়ে মৃ তের সংখ্যা বেশি ইতালিতে। কিন্তু সেই ইতালিতে এই ভাইরাসে আ’ক্রান্ত হননি চীনারা। সংবাদমাধ্যমে বলা হ’চ্ছে, চীনে করোনা ছ’ড়িয়ে প’ড়লে দেশটির নাগরিকরা ঘরে থাকাকেই বাঁ’চার কৌ’শল হিসেবে বে’ছে নি’য়েছিল। প্রা’তো শহরের চীনারাও সেই উপায় অ’বলম্বন ক’রেন। আর এ কারণে ইতারির শহরটিতে তারা আ’ক্রান্ত হয়নি।

রয়টার্সের খবর বলছে, প্রা’তোর চীনা বংশোদ্ভূ’ত লোকজন চীনের অ’ভিজ্ঞতা কাজে লা’গিয়ে নি’জেদের এই ভাইরাস থেকে বাঁ’চিয়েছেন। অর্থাৎ ঘর থেকে বের না হওয়া ও সামাজিক দূ’রত্ব বজায় রা’খাই ছিল তাদের মূ’লমন্ত্র।
করোনাভাইরাস মু’ক্ত থাকায় ইতালিতে চীনের নাগরিকরা বী’রের ম’র্যাদা পা’চ্ছেন। তবে করোনা শু’রুর পরেই রোগটি বি’শ্বজুড়ে ছ’ড়িয়ে পড়ে, তখন শহরটির চীনা বংশোদ্ভূ’তদের বি’রুদ্ধে বিদ্বে’ষ ছ’ড়িয়ে পড়ে।

এটাকে ল’জ্জাজনক বৈষ’ম্য হিসেবে আখ্যা’য়িত করে আন্তর্জাতিক মা’নবাধিকার সং’স্থা অ্যা’মনেস্টি ইন্টারন্যাশনাল। ইতালির সংবাদমাধ্যমের খবরে বলা হয়, জানুয়ারির শেষ দিক থেকে প্রা’তো শহরের চীনার নিজেদের ঘ’রবন্দি করে রা’খতে শু’রু ক’রেন।

শহরটির শী’র্ষ স্বা’স্থ্য ক’র্মকর্তা রেনজো বার্তি বলেন, আমরা ইতালীয়রা আশ’ঙ্কা ক’রেছিলাম, প্রা’তোর চীনাদের মধ্যে করোনাভাইরাস ছ’ড়িয়ে প’ড়তে পারে। অথ’চ তারা ইতালীয়দের চে’য়ে অনেক ভালো আছে।

ইতালিতে এখন পর্য’ন্ত ১৩ হাজার ৯১৫ জনের মৃ ত্যু হ’য়েছে। আক্রা’ন্ত হ’য়েছেন এক লাখ ১৫ হাজার ২৪২ জন। ইউরোপে ভাইরাসে আ’ক্রান্ত হয়ে মৃ ত্যুর সংখ্যা স’বচেয়ে বেশি।

সূত্র: রয়টার্স