রাবিতে ‘নীরব ছবির সরব প্রকাশ মনের মুকুরে’ শীর্ষক প্রদর্শনী

মুজিব শতবর্ষ ও মহান ২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একক বর্ণাঢ্য প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মডেল স্কুল মাঠে ২১ শে ফেব্রুয়ারি শুক্রবার দিনব্যাপী চলবে প্রদর্শনী। ‘নীরব ছবির সরব প্রকাশ মনের মুকুরে’ শীর্ষক প্রদর্শনীটির আয়োজক শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান দ্বিজেন্দ্রনাথ ব্যানার্জী।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫ টায় মমতাজ উদ্দীন কলা ভবনের সামনে আয়োজিত প্রেস কনফারেন্সে এ তথ্য জানানো হয়েছে। এতে বাংলাদেশসহ বিশ্বের শিক্ষা,সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য বিষয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সম্পাদিত ১৩০ টির বেশি ব্যানার প্রদর্শিত হবে।

প্রদর্শনীতে থাকবে বঙ্গবন্ধু কর্নার, মহান ২১ শে ফেব্রুয়ারি, মহান স্বাধীনতা দিবস, ইতিহাস ও ঐতিহ্য, ভাষা, শিক্ষা, সাহিত্য, রবীন্দ্র-নজরুল, বাংলা ব্যাকরণ, সংস্কৃতি, চিঠিপত্র বিষয়ক গ্যালারি চিঠির ভুবন।

প্রদর্শনীর উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান। এসময় বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া। সকাল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত অনুষ্ঠেয় প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান দ্বিজেন্দ্রনাথ ব্যানার্জী কর্মজীবনে রাজশাহীর কলোজিয়েট স্কুলের শিক্ষক ছিলেন। বাংলার এ শিক্ষক ২ বার জাতীয় শ্রেষ্ঠশিক্ষক নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রীর স্বর্ণপদক লাভ করেন। বাংলা একাডেমি থেকে প্রকাশিত বর্ণভিত্তিক উপন্যাস ‘পতিংবরা’ তারই লেখা। এমন ৪ টি গ্রন্থ লিখেছেন তিনি।