শুধু বিদেহী আত্মার মাগফিরাত বলা ঠিক না

আমাদের সমাজে মৃত ব্যক্তির জন্য মাগফিরাতের দোয়ার ক্ষেত্রে মরহুমের রূহ কিংবা বিদেহী আত্মার মাগফিরাত কামনা- জাতীয় শব্দ ব্যবহারের প্রচলন আছে। লেখা ও বলার ক্ষেত্রে শব্দটিকে বেশ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু অনেকেই বিদেহী আত্মার মাগফিরাত বলতে কী বুঝায় তা জানেন না।
মৃতদের জন্য মাগফিরাতের দোয়া করা একটি নেক আমল। হাদিস শরিফে এ আমলের তাগাদা দেওয়া হয়েছে এবং এ প্রসঙ্গে অনেক দোয়া হাদিস শরিফে বর্ণিত হয়েছে। অতএব মরহুমের জন্য মাগফিরাতের দোয়া করা উচিত। কিন্তু বিষয়টিকে মরহুমের রূহ বা বিদেহী আত্মার সঙ্গে যুক্ত করার কী অর্থ?

মাগফিরাত কামনার অর্থ হলো- আল্লাহতায়ালা যেন তার গোনাহখাতা মাফ করে দেন- এই দোয়া করা। গোনাহ যেমন মানুষের আভ্যন্তরীণ নফস দ্বারা হয় তেমনি বাহ্যিক অঙ্গ-প্রত্যঙ্গ দ্বারাও হয়।

তদ্রূপ আল্লাহতায়ালা না করুন- দুনিয়ার এসব গোনাহখাতার জন্য যদি আখেরাতের আজাব ভোগ করতে হয় তাহলে রূহ যেমন তা ভোগ করবে তেমনি দেহও যে অবস্থায় থাকুক না কেন; তা ভোগ করবে। এটি আহলে সুন্নাহ ওয়াল জামাতের আকিদা।

একইভাবে নেয়ামত, সুখ-শান্তি ও দেহ-আত্মা উভয়ই ভোগ করবে। তাই দেহকে বাদ দিয়ে শুধু রূহের জন্য মাগফিরাত প্রার্থনার কোনো অর্থ হয় না। এমন কথা বলা থেকে বিরত থাকা দরকার।