বিশ্বনাথে ‘Simple Apps’ চালু

বিশ্বনাথ প্রতিনিধি :: বিশ্বনাথ উপজেলায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ডিজিটাল কার্যক্রম গ্রহণ বাংলাদেশে পঞ্চাশ বছর পর্যন্ত পূর্ণ বয়স্ক ২০ ভাগ মানুষ এবং পঞ্চাশ বছরের বেশি বয়সের ৪০-৬০ ভাগ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। যা স্ট্রোক এবং হার্ট অ্যাটাকসহ নানাবিধ জটিল রোগ এবং মৃত্যুর অন্যতম প্রধান কারণ।

যুক্তরাষ্ট্রের ভাইটাল স্ট্র্যাটেজিস ভারতের হায়দ্রাবাদে সফলতার সঙ্গে ‘Simple Apps’ নামক একটি Apps- এর মাধ্যমে চিহ্নিত রোগীদের ফোন করে এবং বার্তা পাঠিয়ে হাসপাতালে এনে তাদের চিকিৎসা নিশ্চিত করছে।বাংলাদেশে বাংলাদেশ হার্ট ফাউন্ডেশনের উদ্যেগেসিলেট জেলার চারটি উপজেলায় এ কার্যক্রম চালু হয়েছে। ভারতের বাইরে বিশ্বনাথ পৃথিবীর প্রথম উপজেলা যেখানে এই Apps চালু হল। পর্যায়ক্রমে এটি গোলাপগঞ্জ, বিয়ানিবাজার এবং ফেন্চুগন্জ উপজেলায় চালু হবে।

ইতোমধ্যে এই কার্যক্রমের আওতায় বিশ্বনাথে ২৬০০ জন উচ্চ রক্তচাপের রোগী তালিকাভুক্ত হয়েছেন। এই সকল রোগীকে ঔষধসহ সকল প্রকার চিকিৎসা সেবা বিনামূল্যে প্রদান করা হচ্ছে। বিভিন্ন পর্যায়ের দেশী-বিদেশি বিশেষজ্ঞের উপস্থিতিতে বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে Simply Apps উদ্বোধন হয় ১৬ ফেব্রুয়ারি ২০২০ তারিখে ।