ভাঙ্গুড়ায় নকল ডিটারজেন্ট পাউডার বিক্রির দায়ে দণ্ড


পাবনার ভাঙ্গুড়ায় নামিদামি কোম্পানির নামে নকল ডিটারজেন্ট পাউডার বিক্রির দায়ে দুই যুবককে ১ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার দুপুরে ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান এই আদালত পরিচালনা করেন। দণ্ডপ্রাপ্ত যুবকরা হলো রুহুল আমিন (২৩) ও আব্দুর রউফ (২৩)। রুহুল আমিন পাবনার চাটমোহর উপজেলার হান্ডিয়াল গ্রামের বিল্লাল হোসেনের ছেলে ও আব্দুর রউফ একই গ্রামের মোজাফফর হোসেনের ছেলে। তারা সিরাজগঞ্জের একটি নকল ডিটারজেন্ট পাউডার তৈরির কারখানা থেকে এসব নকল ডিটারজেন্ট পাউডার কিনে এনে বিভিন্ন এলাকায় বিক্রি করত।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায়, রুহুল আমিন ও আব্দুর রউফ প্রায়ই দেশি ও বিদেশি নামিদামি কোম্পানির ডিটারজেন্ট পাউডার ভাঙ্গুড়ার বিভিন্ন এলাকায় ফেরি করে খুচরা ও পাইকারি বিক্রি করতো। স্থানীয় বাসিন্দারা এসব ডিটারজেন্ট পাউডার ক্রয় করে প্রতারিত হন। সোমবার দুপুরে রুহুল ও রউফ ভাঙ্গুড়া বাজারে ডিটারজেন্ট পাউডার বিক্রি করতে আসে। এসময় পূর্বে ডিটারজেন্ট পাউডার কিনে প্রতারিত হওয়া ক্রেতারা ডিটারজেন্ট পাউডার সহ তাদেরকে আটক করে থানা পুলিশে খবর দেয়। খবর পেয়ে থানা পুলিশ, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক নুরুল ইসলাম ও উপজেলা নির্বাহি কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান ঘটনাস্থলে এসে ডিটারজেন্ট পাউডার পরীক্ষা-নিরীক্ষা করে। এতে জব্দকৃত ডিটারজেন্ট পাউডার নকল বলে প্রমাণিত হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ভ্রাম্যমাণ আদালত বসিয়ে দু’জনকে এক হাজার টাকা জরিমানা করেন।

ভাঙ্গুড়া থানা পুলিশের এএসআই সাজেদুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,  স্থানীয় বাসিন্দাদের সচেতনতায় ভেজাল ডিটারজেন্ট পাউডার ব্যবসায়ীকে চিহ্নিত করা সম্ভব হয়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জরিমানা করে তাদেরকে ছেড়ে দেয়া হয়।