আলীকদমে অবৈধ কাঠ পাচার রোধে সেনাবাহিনীর পদক্ষেপ

বান্দরবানের আলীকদমে অবৈধ কাঠ পাচার রোধে সেনাবাহিনী ও পুলিশ যৌথভাবে আভিযান চালিয়েছে। রবিবার সকাল এগার ঘটিকায় আলীকদম সেনা জোনের ওয়ারেন্ট অফিসার মোঃ একরাম এর নের্তৃত্বে উপজেলার অংবাই পাড়া এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এসময় অবৈধ কাঠ পাচার রোধে গোপন রাস্তা বন্ধ করে দিয়েছে সেনাবাহিনী। স্থানীয় সুত্রে জানা যায়, মাতামুহুরী রিজার্ভ ও তৎসংলগ্ন মংচা পাড়া এলাকা থেকে প্রতি রাতে ৮ থেকে ১০ গাড়ি কাঠ অংবাই পাড়ার পাশ দিয়ে চোরাই পাথে জোত পার্মিটের ডিপোতে নিয়ে যাওয়া হয়। এই সুযোগ নিয়ে স্থানীয় প্রভাবশালী ব্যক্তি প্রতি গাড়িতে বার’শ টাকা হারে চাঁদা আদায় করে আসছে।
সরেজমিনে দেখা যায়, আলীকদম উপজেলার অংবাই পাড়া থেকে মংচা পাড়া যাওয়ার পথে মাতামুহুরী নদী ইটের খোয়া ফেলে নদীতে প্রতিবন্ধাকতা সৃষ্টি করে এসব কাঠ পাচার করা হচ্ছে। এতে স্থানীয় জনসাধারণের চলাচল ও নৌকা চলাচলে ব্যঘাত ঘটছে।
সেনাবাহিনী জানায় আমার গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করি। আমরা সংবাদ পেয়েছি ওই রাস্তায় বার বসিয়ে প্রতি গাড়ি থেকে ১২ শ টাকা হারে আদায় করে কাঠ পাচার করা হচ্ছে। প্রাথমিকভাবে আমরা বার ভেঙ্গে দিয়ে রাস্তা বন্ধ করে দিয়েছি। পারবর্তীতে আরো কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। অবৈধ কাঠ ও পাথর পাচার রোধে অভিযান অব্যহত থাকবে।