সড়ক বাতি স্থাপন কার্যক্রমের পরিদর্শন করলেন সমবায় মন্ত্রনালয়ের সচিব

মোহাম্মাদ মানিক হোসেন চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি:
বিদ্যুৎবিহীন প্রত্যন্ত এলাকায় সৌর শক্তি উন্নয়ন প্রকল্পের আওতায় দিনাজপুরের চিরিরবন্দরে সাইতাড়া ইউনিয়নের রাবার ড্রাম এলাকায় সোলার সড়ক বাতি কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেছেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান।
গত ৬ জানুয়ারী সোমবার বিকেল ৫টায় জেলা উপজেলা কর্মকর্তাদের সাথে মতবিনিময় শেষে তিনি প্রকল্প পরিদর্শন করেন। পাশাপাশি তিনি সেখানকার ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকদের শস্য সংগ্রহ পরবর্তী সহযাগিতার মাধ্যমে দারিদ্র দূরীকরণ প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন।
এর আগে চিরিরবন্দর উপজেলা চত্বরে সড়ক বাতি সিস্টেম এর পরিদর্শন করে সচিব বলেন, চিরিরবন্দর উপজেলা একটি বৃহত্তর উপজেলা। কৃষিনির্ভর শস্যক্ষেত এই এলাকার মানুষের জীবনমান। এখানকার বেশী ভাগ রাস্তা গ্রাম অঞ্চল। তাই সড়ক বাতির গুরুত্ব এখানে রয়েছে। উন্নয়নের জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। পর্যায়ক্রমে এ প্রকল্পের পরিধি এই উপজেলায় আরো বাড়িয়ে দেয়া হবে।
ওই এলাকার স্থানীয়রা জানান, বিদ্যুতের বিকল্প হিসেবে পিডিবিএফ-এর আওতায় সড়ক বাতি স্থাপন করার জন্য রাতের বেলায় অনেক সুবিদা হয়েছে । এতে এলাকার জনসাধারণের রাতের নিরাপত্তা নিশ্চিত হয়েছে। এ সময় প্রকল্প পরিচালক জানান, বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত প্রতিষ্ঠান ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়াকর্স লি: এর মাধ্যমে প্রকল্পটির কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।
এ সময় উপস্থিত ছিলেন, দিনাজপুরের জেলা প্রশাসক মাহমুদুল আলম,ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়াকর্স লি:, পিডিবিএফ-এর উপ-পরিচালক, সমবায় অধিদপ্তর ও বিআরডিবির বিভিন্ন প্রকল্প পরিচালকবৃন্দ ও চিরিরবন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান তারিকুল ইসলাম তারিক, উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দিকা,সহকারী কমিশনার (ভূমি) মোঃ মেজবাউল করিম, ভাইস চেয়ারম্যান জোতিষ চন্দ্র রায়, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু, কৃষিবিদ মাহমুদুল হাসান, সমবায় কর্মকর্তা জিল্লুর রহমান,চিরিরন্দর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল,সাংগাঠনিক সম্পাদক আজিমদ্দিন সরকার গোলাপ,ইউপি চেয়ারম্যান আবু হায়দার লিটন, বাবু সণীল কুমার শাহ্, হাসিবুল হাসানসহ আওয়ামীলীগের সকল নেতৃবৃন্দ।