আজ থেকে শুরু হলো মুজিব বর্ষ

আজ থেকে শুরু হলো মুজিব বর্ষ। নানা আয়োজনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হবে।

স্বাধীনতা সংগ্রামের মহানায়কের জন্মশতবার্ষিকী সাড়ম্বরে উদযাপনে চলছে নানা প্রস্তুতি। বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ই মার্চ শুরু হবে মুজিব বর্ষের আনুষ্ঠানিক উদ্বোধন। তারপর বছরব্যাপী রয়েছে নানা আয়োজন। এই আয়োজনকে আন্তর্জাতিক রূপ দেয়ার প্রয়াস রয়েছে সরকারের।

রবীন্দ্রনাথ ঠাকুর ‘নববর্ষে’ কবিতায় লিখেছিলেন, ‘নিশি অবসানপ্রায়, ওই পুরাতন/ বর্ষ হয় গত!/ আমি আজি ধূলিতলে এ জীর্ণ জীবন/ করিলাম নত।/ বন্ধু হও, শত্রু হও, যেখানে যে কেহ রও,/ ক্ষমা করো আজিকার মতো/ পুরাতন বরষের সাথে/ পুরাতন অপরাধ যত।’ এই কবিতা অবশ্য পয়লা বৈশাখ উপলক্ষে লেখা। তবে ২০১৯-এর অবসানে ২০২০-এর সকালবেলায় এই কবিতা উচ্চারণ করলে লাভ ছাড়া ক্ষতি তো দেখি না।

এই কবিতা আমাদের কাছে বিশেষভাবে প্রাসঙ্গিক হয়ে ওঠে এ জন্য যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাগারের রোজনামচায় কবিতাটির বিশেষ রকমের উল্লেখ আছে। ১৩৭৪ বঙ্গাব্দের পয়লা বৈশাখে জেলবন্দী শেখ মুজিবুর রহমানকে সহবন্দী মিজানুর রহমান চৌধুরী এই কবিতার পঙ্‌ক্তিসমেত ফুল পাঠিয়েছিলেন।