বীরগঞ্জে শ্রমিক নির্যাতনের ঘটনায় নদী খননের কাজ বন্ধ

বীরগঞ্জে শ্রমিক নির্যাতনের ঘটনায় নদী খননের কাজ বন্ধ করে দিয়ে খননকাজের শ্রমিকেরা বিচার দাবি করছে।

উপজেলার নিজপাড়া ইউনিয়নের ঢেপা নদীর দেবীপুর সংলগ্ন দমুখা নদী হতে সেচ প্রকল্পের এরিয়া বাড়ানোর লক্ষে স্বারীশুয়া খালের ১১ কিলোমিটার সরকারী ভাবে খননের কাজ চলছে। গত ৯ ডিসেম্বর বীরগঞ্জ-গোলাপগঞ্জ সড়কের উভয় পাশে ২য় পর্যায়ে খনন কালে দেবীপুর গ্রামের জমির মালিকেরা খনন কাজ বাধা দেয় ও লাঞ্চিত করে এ সময় খনন শ্রমিক ড্রাইভার রুবেল খনন কাজ রন্ধ করে চলে যায়।

২০ ডিসেম্বর ঠিকাদার জামান ট্রেডার্সের ম্যানেজার ঠাকুরগাও জেলার হরিপুর উপজেলায় লুৎফর রহমান ও সাইড ম্যানেজার সায়েব আলী জানান, তারা পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ম্যাপ ও তাদের দেখিয়ে দেওয়া খাল খননের প্রথম পর্যায়ের কাজ সমাপ্ত করেছি। তখন কেহউ বাধা দেয়নি। ২য় পর্যায়ের কাজ চলা কালে শ্রমীকদরে উপর হঠাৎ চড়াও হয়ে লাঞ্চিত কারীর বিচার দাবি করেছি। ড্রাইভার নির্যাতনের ভয়ে ও বিচারের দাবিতে কাজে আসছে না তাই কাজ বন্ধ রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের সহকারি সুপার ভাইজার সফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মাননীয় প্রধানমন্ত্রীর ডেল্টাপ্লান ২০২১ এর সেচ প্রকল্পের এরিয়া বাড়ানোর লক্ষে সরকারী ভাবে খাল খননের কাজ চলছে। ঠিকাদারের শ্রমিকের উপর হামলা ও মারপিটের কথা আমি শুনেছি এবং ব্যাবস্থা গ্রহনের জন্য উদ্ধর্তন মহলকে অবহিত করেছি।