রাবিতে খরা সম্মেলন অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘নদী ও পানি ব্যবস্থাপনায় সুশাসন চাই’ শিরোনামে খরা সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৩ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউট ও পরিবর্তন এনজিও’র আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, অতিবৃষ্টি ও অনাবৃষ্টি সমস্যার কারণেই জলবায়ু পরিবর্তন হচ্ছে। বর্তমানে প্রাকৃতিক যে সমস্যা, সেটির জন্য অধিক দায়ী মানুষ। ভারতের সাথে বাংলাদেশের পানির যে সমস্যা সেটি যুদ্ধ দিয়ে নয় আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। নদীতে পলি মাটি জমে নাব্যতার যে ক্ষতি হচ্ছে তার জন্য প্রয়োজন নদী খনন ও নদী ভাঙন রোধ।

রাজশাহী-১ আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরী বলেন, পানি আমাদের মানবিক ও জন্মগত অধিকার। পানি বাদ দিয়ে কোন ভ্রাতৃত্ব হবে না। যখন কোন নদীতে বাঁধ দিয়ে পানির সাভাবিক চলাচলে বাধা দেওয়া হয় তখন অন্যকে পানি থেকে বঞ্চিত করার কোন ব্যক্তি বা রাষ্ট্রের অধিকার নেই।

ভারতীয় প্রতিনিধি দলের সদস্য তরিকুল ইসলাম বলেন, এক সময় আমাদের অনেক জমি ছিল কিন্তু নদী ভাঙনের ফলে সব জমি তলিয়ে গেছে। ১৯৯৮ সালে মালদা জেলায় বন্যার ফলে মানুষ তাদের সব জমি হারিয়ে নিঃস্ব হয়েছিল। নদীর পানি মুক্ত বায়ুর মতো, এর ধারাকে বাঁধা দেওয়া উচিত নয়। প্রকৃতির এই ধারা বাঁধাগ্রস্ত হলে প্রকৃতির দ্বারা আমরা ক্ষতিগ্রস্ত হবো।

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিতে ও আইবিএ’র দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রাকিবুজ্জামানের সঞ্চালনায় সম্মেলনে রাজশাহী-১ আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া ও আনন্দ কুমার সাহা ও ভারতীয় প্রতিনিধির সদস্যরা উপস্থিত ছিলেন।