বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে লোকবল সংকট করণে স্বাস্থ্য সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে

বীরগঞ্জে লোকবল সংকটের করণে স্বাস্থ্য সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। ফলে প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্চে লাখ লাখ মানুষ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স‚ত্রে জানা গেছে, উপজেলার ১১টি ইউনিয়নে ও একটি পৌরসভার সাড়ে ৩ লক্ষাধিক মানুষ চিকিৎসা সেবার জন্য স্বাস্থ্য কমপ্লেক্সের ওপর নির্ভরশীল। ২০১৬ সালে স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যা থেকে ৫০ বিশিষ্ট শয্যায় উন্নীত করা হয়।

আবাসিক মেডিকেল অফিসারসহ পাঁচজন জুনিয়র কনসালট্যান্টের মধ্যে গাইনি ও অবস, মেডিসিন, সার্জারি ও অ্যানেসথেসিয়া কনসালট্যান্টের পদশুন্য আছে। দীর্ঘদিন ধরে ডেন্টাল সার্জন ও মেডিক্যাল টেকনোলোজিষ্ট (ডেন্টাল) পদ দুটি শুন্য রয়েছে। এখনো ডেলিভারিসহ মাতৃস্বাস্থ্য নিশ্চিতকরণে চারজন মিডওয়াইফের মধ্যে তিনজন নিয়মিত কাজ করছেন। এ ছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের আল্টাসনোগ্রাম করতে হচ্ছে রোগীদের।

বর্তমানে স্বাস্থ্য কমপ্লেক্সর ক্যাশিয়ার, পরিসংখ্যান, কার্মাসিষ্ট ও ষ্টোরকিপারের পদ শুন্য রয়েছে। সিনিয়র স্টাফ নার্সের ৬টি পদ শুন্য রয়েছে। নিরাপত্তা প্রহরী দুটি পদের মধ্যে ১জন ও ৫জন পরি”ছন্নতাকর্মীর মধ্যে ২জন কর্মরত আছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকণ্পনা অফিঠসার ডা. জাহাঙ্গীর কবির জানান, ‘জনবল নিয়োগের জন্য ঊধর্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে তবে ‘জনবল সংকটের সমস্যা সমাধানে হাসপাতালে রোভার স্কাউট ও গার্ল ইন রোভার তারা স্বেচ্ছাশ্রমে কাজ করছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দিনদিন রোগীর সংখ্যা বাড়ার কারণে প্রয়োজনীয় ঔষধ সংকটে পড়েছেন হাসপাতাল কতৃপক্খ।