বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুলের ১৯তম শাহাদৎ বার্ষিকীতে বক্তারা মৃত্যুর ১৯ বছর পারে আজও রাজনীতিতে বকুলের শুণ্যতা পূরণ হয়নি

বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুলের ১৯তম শাহাদৎ বার্ষিকীতে বক্তারা বলেছেন, বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল সত্যিকারের নির্ভীক দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা হিসেবে মানবতার সেবা করেছেন। তিনি গণমানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য অসীম সাহসের সাথে সংগ্রাম করেছেন। মৃত্যুর ১৯ বছর পরে আজও রাজনীতিতে তাঁর শুণ্যতা পূরণ হয়নি। তিনি ১৯৭১ সালে ২৬ মার্চ হতে পাবনায় হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধ এবং মহান মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেন। তাঁর অবদানের কথা পাবনার মানুষের কাছে স্মরণীয় হয়ে থাকবে।
১০ নভেম্বর রবিবার পাবনায় প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলনকারী ও মুক্তিযুদ্ধকালীন সময়ে বৃহত্তর পাবনা জেলার মুজিব বাহিনী ও মুক্তিবাহিনী প্রধান, সাবেক সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুলের ১৯তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মৃতিচারণ সভায় বক্তরা এ কথা বলেন।
পাবনার ঐতিহ্যবাহী গোপালপুর ক্লাব আয়োজিত এ আলোচনা সভায় বক্তব্য দেন, মোঃ ইদ্রিস আলী বিশ্বাস, ফরিদুল ইসলাম খোকন, তোজাম্মেল হোসেন মাস্টার, এ্যাড. আব্দুল হান্নান শেলী, আবুল এহসান খান রেয়ন, নূর মুহাম্মদ মাসুম বগা, আনিসুল হক বাবু, আশরাফ প্রামানিক, রিয়াজুল ইসলাম, আজিজুর রহমান, তসলিম হাসান সুইট, আব্দুর রউফ, আনোয়ার হোসেন, কে.এম. মোখলেছুর রহমান রাসেল প্রমূখ। এ সময় রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
সভায় সভাপতিত্ব করেন গোপালপুর ক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেবি ইসলাম। সভা পরিচালনা করেন ক্লাবের সাধারণ সম্পাদক আলী আহসান বক্তার। পরে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিল পরিচালনা করেন মাওলানা আব্দুল বাকের ও মাও: আব্দুল মতিন। এছাড়া এদিন সকাল ৬:৩০ মিনিটে গোপালপুর ক্লাব চত্বর থেকে একটি শোক র‌্যালি আরিফপুর সদর গোরস্থানে মরহুমের কবরে পুষ্পার্ঘ অর্পণ ও জিয়ারত করে। ক্লাব চত্বরে দিনব্যাপী পবিত্র কোরআনখানী অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য মরহুম রফিকুল ইসলাম বকুল পাবনা সদর আসন থেকে তিনবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৭১ সালে ২৩ মার্চ পাবনা টাউন হল ময়দানে পাবনায় সর্বপ্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। তিনি দীর্ঘদিন পাবনা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও মৃত্যুর আগ পর্যন্ত পাবনা জেলা বিএনপি’র সভাপতি ও জাতীয় সংসদ সদস্য হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। পাবনার গণমানুষের প্রাণপ্রিয় নেতা রফিকুল ইসরাম বকুল ২০০০ সালে ১০ নভেম্বর এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় ইন্তেকাল করেন।