রাবিতে মোমবাতি প্রজ্বলন বশেমুরবিপ্রবি উপাচার্যের অপসারণের দাবিতে

রাশেদ রাজন :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরপ্রবির) উপাচার্য খন্দকার নাসিরের অপসারণ ও শিক্ষার্থীদের উপর স্থানীয় গুন্ডাবাহিনীর নেক্কারজনক হামলার ঘটনায় বিচারের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে প্রজ্জলিত মোমবাতি হাতে ক্যাম্পাস পদক্ষিণ করেন তারা।

পরে রাবির শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের বেদিতে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়ে শিক্ষার্থীরা বলেন, “বশেমুরবিপ্রবিতে উপাচার্যের অপসারণের দাবিতে আন্দোলনে কর্তব্যরত সাংবাদিক ও শিক্ষার্থীদের ওপর উপাচার্যের নির্দেশে স্থানীয় সন্ত্রাসীরা হামলা করেছে। এতে আমরা মনে করি উপাচার্যের পদে থাকার যোগ্যতা নেই। উপাচার্যের স্থানীয় গুন্ডা বাহিনী দিয়ে যে ন্যাক্কারজনক হামলা করছে তা অতিদ্রুত তদন্ত করে অপরাধীদের বিচারের আওতায় আনতে হবে।” পদযাত্রায় প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেয় বলে জানা গেছে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় কাজ কি? সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের স্ট্যাটাস দেওয়াকে কেন্দ্র করে আইন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিস্কার করে প্রশাসন। পরবর্তীতে শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করলে স্থানীয় সন্ত্রাসীরা শিক্ষার্থীদের ওপর সন্ত্রাসী হামলা করে। এতে সাংবাদিক সহ অন্তত ২০ জন আহত হয়।