এবার নজর পাক অধিকৃত কাশ্মীর, প্রাণ দিতেও প্রস্তুত: অমিত শাহ

ভারতের সংবিধানের ৩৭০ ধারা, যা কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ বা বিশেষ মর্যাদা দেয় তা বাতিল করেছে মোদি সরকার। এনিয়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে পুরো কাশ্মীরজুড়ে। এরই মধ্যে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভায় দাঁড়িয়ে স্পষ্ট করে দিয়েছেন, তাঁর নজর রয়েছে এবার পাক অধিকৃত কাশ্মীরে। যার জন্য তিনি প্রয়োজনে প্রাণ দিতে প্রস্তুত।
গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে প্রধানমন্ত্রীর দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ বুঝিয়ে দিয়েছেন, সরকারের পরবর্তী লক্ষ্যই হল পাক অধিকৃত কাশ্মীর।

জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল পেশের সময় প্রথম পাক অধিকৃত কাশ্মীরের প্রসঙ্গ তোলেন কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। তিনি পাক অধিকৃত কাশ্মীর প্রসঙ্গে সরকার কী ভাবছে, তা জানতে চান। এতেই রেগে যান অমিত শাহ।

তিনি বলেন, ‘যখন আমি জম্মু-কাশ্মীরের কথা বলি, তখন তার মধ্যে পাক অধিকৃত কাশ্মীরও থাকে।’

বিরোধীরা তাঁর বক্তৃতায় বাধা দেওয়ায় আরও উত্তেজিত হয়ে পড়েন শাহ। গলার সুর কয়েক ধাপ চড়িয়ে তিনি বলেন, ‘পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ।’

আরও পড়ুন: ট্রাম্প ‘আন্তর্জাতিক ডাকাত’: ভেনিজুয়েলা

এর পরে কেন তিনি উত্তেজিত পাল্টা প্রশ্নে কংগ্রেসের কাছে জানতে চান, ‘আপনারা কি পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অংশ বলে মনে করেন না? উত্তেজিত হওয়ার কথা বলছেন। পাক অধিকৃত কাশ্মীরের জন্য আমি প্রাণ দিতে প্রস্তুত।’