কলমাকান্দায় দুর্যোগ সহনীয় ঘর অসহায় মানুষের ঠিকানা

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার খারনৈ ইউনিয়নের গোবিন্দপুর কুড়াখালী গ্রামের বাসিন্দা মালেকা বেগম (৪০)। তিনি নিজে একজন প্রতিবন্ধী, দুই ছেলের মধ্যে একজন প্রতিবন্ধী; এছাড়াও আছে এক কন্যা সন্তান। বছরখানেক আগে মারা যায় তার স্বামী ইদ্রিস আলী। মালেকা বেগম এখন অসহায় জীবন সংগ্রামে তিন সন্তানকে নিয়ে দিশেহারা।
বর্তমান সরকার মালেকা বেগমের মতো এইসব প্রান্তিক অসহায় মানুষের জন্যে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে তৈরি করে দেয়া হচ্ছে দুর্যোগ সহনীয় ঘর।
উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে ৬২ লাখ ৪ হাজার ৭শ ৪৪ টাকা ব্যয়ে কলমাকান্দা উপজেলায় দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। ৮টি ইউনিয়নের ২৪টি গ্রামে ২৪টি পরিবারে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে।
বুধবার দুপুরে সরেজমিন পর্যবেক্ষণকালে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ প্রকল্পের সুবিধাভোগী মালেকা বেগম জানায়, এ যেন ঘর নয়, বেঁচে থাকার নতুন অবলম্বন। আশার এক নতুন ঠিকানা।
উপজেলা নির্বাহী কর্র্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন যুগান্তরকে বলেন, ভেটেরিনারি সার্জন ফারুক হোসেন ও উপসহকারী প্রকৌশলী বুলবুল আহমেদকে সঙ্গে নিয়ে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ প্রকল্প পরিদর্শন করেছি। তিনি আরো বলেন, প্রকৃত পক্ষে দরিদ্র মানুষরা যাতে এই সুবিধা পান সেটা আমরা নিশ্চিত করতে চাই। মাননীয় প্রধানমন্ত্রীর এই মহৎ উদ্দেশ্য যাতে ব্যাহত না হয় বিশেষ করে উপকারভোগী বাছাই, ঘর নির্মাণ ও কাজের গুনগত মান যাতে বজায় থাকে সেজন্য উপজেলা প্রশাসন সার্বিক মনিটরিং করবে।