গুরুদাসপুরে মৌ মাছির সাথে শত্রুতা

নাটোরের গুরুদাসপুরে চিনির সাথে কীটনাশক মিশিয়ে ৪৪টি বক্সের মৌ মাছি মেরে ফেলা হয়েছে বলে জানা গেছে। এতে ক্ষতি হয়েছে প্রায় ৬লাখ টাকা।

খামারি ও স্থানীয় সুত্রে জানা যায়, শুক্রবার ভোর রাতে উপজেলার বিয়াঘাট ইউনিয়নের হামলাইকোল গ্রামে ওই ঘটনা ঘটে। বৃহস্পতিবার সন্ধায় সকল মাছি বক্সে উঠে। সকালে বেরও হয়। কিন্তু সকাল ৯টার মধ্যে ওই ৪৪টি বক্সের সমস্ত মাছি বক্সের চার দিকে পরে পরে মারা যায়। চিনির সাথে কীটনাশক মিশিয়ে ওই মৌ মাছি গুলো মারা হয়েছে বলে স্থানীয়রা প্রাথমিক ভাবে জানতে পেরেছেন। ওই বক্সের পাশে যেখানে চিনি দেয়া আছে সেখানে অনেক পিঁপড়া মারা গেছে। এমনকি সেখানে কীটনাশকের গন্ধ রয়েছে।

ক্ষতিগ্রস্থ্য খামারি মিলন সরকার জানান, এসময় মৌ মাছির জন্য প্রাকৃতিক কোন খাদ্য না থাকায় চিনি খাদ্য হিসাবে ব্যবহার করা হয়। প্রতিদিনে ন্যায় বৃহস্পতিবার সন্ধায় বক্সের পাশে চিনি দেয়া হয়। সকালে মাছি গুলো সব বক্স থেকে বের হয়। ৯টার দিকে তার খামারের সব মাছি মারা যায়। খামারিদের মধ্য থেকে রাতে ওই রেখে আসা চিনিতে কীটনাশক মিশিয়েছে। তাকে সর্বশান্ত করা হয়েছে। বিসিক, ব্র্যাক ও গ্রাম্য সমিতি থেকে সাড়ে ৩লাখ টাকা ঋণ নেয়া আছে। এখন ঋণের টাকা পরিশোধ করবো কিভাবে আর সংসারই বা চালাবো কিভাবে। এবিষয়ে থানার ওসি (তদন্ত) আনোয়ারুল ইসলাম বলেন, অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।