রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ইবিতে বিক্ষোভ

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগ এবং ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবিতে বিক্ষোভ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের বটতলায় সমবেত হয়ে আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল বের করে। পরে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবনের সামনে সমাবেশ করে।

সমাবেশে বক্তারা রাষ্ট্রপতির বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, “রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহচর। তিনি খুনি হাসিনার দ্বারা নিয়োগপ্রাপ্ত। পদত্যাগের বিষয়ে রাষ্ট্রপতির দুই রকম বক্তব্য রয়েছে, যা দেশবাসীর জন্য বিভ্রান্তিকর। আমরা তাঁর অবিলম্বে অপসারণ দাবি করছি।”

ছাত্রসমাবেশের অন্য বক্তারা আরও বলেন, “ছাত্রলীগ গত ১৫ বছর ধরে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে আসছে। এ কারণে ছাত্রলীগকে নিষিদ্ধ করা উচিত। আমাদের ছাত্রসমাজকে সুরক্ষিত রাখতে হবে এবং সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ করতে হবে।”

প্রসঙ্গত, ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যান। এই ঘটনার পর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন জাতির উদ্দেশ্যে এক ভাষণে জানান, প্রধানমন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং তিনি তা গ্রহণ করেছেন। তবে সম্প্রতি মানবজমিনের সম্পাদক মতিউর রহমানের সঙ্গে এক সাক্ষাৎকারে রাষ্ট্রপতি বলেন, “আমি শুনেছি প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন, কিন্তু তাঁর কাছে এ সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই।”