পলিথিন ও প্লাস্টিক বর্জ্য পরিহারে সভা চলনবিলের জীববৈচিত্র্য ও জলাশয় রক্ষার দাবিতে মানববন্ধন

নাটোর প্রতিনিধি.
মৎস্য ও শস্য ভান্ডার খ্যাত হিসেবে পরিচিত চলনবিলে পলিথিন, প্লাস্টিক বর্জ্য পরিহারে সচেতনতামূলক সভা ও বিলের জীববৈচিত্র্য, জলাশয় রক্ষার দাবিতে মানববন্ধন হয়েছে। শনিবার সকাল ১০ টায় চলনবিলের পেট্রোলবাংলা পয়েন্ট এলাকায় মানববন্ধন ও সচেতনতামূলক সভার মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়। পরে নৌকা নিয়ে চলনবিলের তিশিখালী, বিলসা সহ পথে-পান্তরের বিভিন্ন পয়েন্টে দিনব্যাপি এই কর্মসূচি পালন করে পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি ও নাটোর ভূগোল পরিবার।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি ও বিলহালতি ত্রিমোহনী ডিগ্রি কলেজের ভূগোলের সহকারী অধ্যাপক আখতারুজ্জামান এর সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলামের পরিচালনায় বক্তব্য রাখেন রাজশাহী বিশ^বিদ্যালয় ভূগোল ও পরিবেশ এলামনাই অ্যাসোসিয়েশনের সেক্রেটারি প্রফেসর ড. মিজানুর রহমান, প্রফেসর ডক্টর জাহান বক্স, মোড়ল দিঘাপতিয়া কলেজের সাবেক উপাধ্যক্ষ আহমাদুল হক স্বপন, গুরুদাসপুর রোজী মোজাম্মেল মহিলা কলেজের উপাধ্যক্ষ আবুল কালাম আজাদ, লালপুর ওয়ালিয়া গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ইদ্রীস আলী, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাংগঠনিক সম্পাদক ও কলম ডিগ্রি কলেজের ভূগোলের সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সমকালের সিংড়া প্রতিনিধি আব্দুর রশিদ প্রমূখ।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে বিলের জীববৈচিত্র্য এবং সরকারি খাল-বিল ও জলাশয় রক্ষায় এই সংগঠনের সদস্যরা কাজ করছেন। এবিষয়ে তাদের বেশ সাফল্যও রয়েছে। এবার চলনবিলে কৃষির উন্নয়নে পলিথিন ও প্লাস্টিক বর্জ্য পরিহারে নৌ ভবনে আসা পর্যটক সহ সাধারণ মানুষকে তারা সচেতন করছেন।