পদ্মানদীতে ইজারা এলাকার বাহির থেকে বালু উত্তোলনের অভিযোগ

নাটোর প্রতিনিধি

নাটোরের লালপুরে সরকারী ইজারার বাইরে থেকে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনের বিরুদ্ধে। অবাধে বালু তুলায় যে কোন মুহুর্তে ধসে যেতে পারে পদ্মার তীর রক্ষায় নির্মিত বাঁধ। ইজারার বাইরে বালু উত্তোলন বন্ধে জেলা প্রশাসক, পুলিশ সুপার, ইউএনও ও
সহকারী কমিশনার (ভূমি)র কাছে লিখিত অভিযোগ দিয়েও কোন প্রতিকার না পাওয়ার অভিযোগ করেছে এলাকাবাসী।
বুধবার (১৬ অক্টোবর) দুপুরে ইজারার বাইরে বালু উত্তোলন বন্ধের দাবিতে ইউএনও অফিস ঘেরাও ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে এলাকাবাসী।
সূত্র জানায়, ২০২৪ সালের ১৪ এপ্রিল থেকে ২০২৫ সালের ১৪ এপ্রিল পর্যন্ত পদ্মানদীর দিয়ার বাহাদুরপুর মৌজার তিনটি দাগে বালমহাল হিসেবে ইজারা দেওয়া হয়। প্রায় ৬ কোটি টাকায় পদ্মানদীর এ বালমহাল এক বছরের জন্য ইজারা পায় মেসার্স রোকন এন্টারপ্রাইজ।অভিযোগ উঠেছে ইজারার বাহিরে চরজাজিরা ও চর মাদিয়ার থেকে বালু উত্তোলন করছে ইজারাদারের লোকজন । তবে এসব অভিযোগ অন্বীকার করে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স রোকন এন্টারপ্রাইজ এর প্রতিনিধি রবিউল ইসলাম জানান, ইজারা অংশের বাহিরে কোথাও বালু উত্তোলন করা হচ্ছে না। এলাকার কিছু সন্ত্রাসীরা তাদের কাছে চাঁদা বাদি করে না পেয়ে এলাকার কিছু লোককে ব্যবহার করে তাদের নামে মনগরা অভিযোগ করছে। ইউএনও, এ্যাস্যিলান্ড ও সেনাবাহিনী এসে আমাদের ঘাট পরিদর্শন করেছে। ইজারা অংশের বাহিরে কোথাও বালু উত্তোলনের প্রমান তারা পায় নি বলেও জানান তিনি।
নুরুল্লাপুর এলাকার বাসিন্দা জিয়াউর রহমান বলেন, চরের প্রায় ৫০ বিঘা ফসলি জমি আছে তার, ইজারার বাইরে অবৈধ ভাবে চরজাজিরা ও চর মাদিয়ারে বালু উত্তোলনের কারনে মাঠের ফসলি জমির পাশাপাশি নদীর তীর রক্ষা বাঁধ বিলিন হওয়ার আশংক করছেন তারা।
একই এলাকার বাসিন্দা খলিল উদ্দিন সরকার, জালাল উদ্দিন সরদার, মমিন উদ্দিন শুকুর প্রামাণিক বলেন, ইজারার বাইরে চরজাজিরা ও চর মাদিয়ার থেকে বালু উত্তোলন করছে ইজারাদাররা। এভাবে বালু উত্তোলন বন্ধ না হলে চরের প্রায় কয়েকশ বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলিন হওয়ার আশঙ্কা
দেখা দিয়েছে। অবৈধ ভাবে ইজারার বাইরে থেকে বালু উত্তোলন বন্ধ করতে গত ২৯ সেপ্টেম্বর ইউএনও, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ দিয়েছি। তার পরেও কোন ব্যবস্থা গ্রহণ করেনি প্রশাসন।
লালপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মেহেদী হাসান বলেন, অভিযোগ পেয়েছি। এবিষয়ে সরেজমিন তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।