ইবিতে এএসএম স্টুডেন্ট চ্যাপ্টার উদ্বোধন ও মাইক্রোবায়োলজি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত 

ইবি প্রতিনিধি
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির (এএসএম) বিশ্ববিদ্যালয় শাখার উদ্বোধন এবং কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৫ অক্টোবর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া ভবনের ১০২ নম্বর কক্ষে এই উদ্বোধনী অনুষ্ঠান ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে এএসএম বিষয়ক একটি প্রেজেন্টেশনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরেন এএসএম স্টুডেন্ট চ্যাপ্টারের সভাপতি শোভন সাহা। পরবর্তীতে জীববিজ্ঞান অনুষদের প্রতিটি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মাইক্রোবায়োলজির বিভিন্ন বিষয়ে ৫০ নম্বরের একটি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মিন্নাতুল করিমের সভাপতিত্বে এবং এএসএম ইবি শাখার সাধারণ সম্পাদক আবু রেজা ও ২০২১-২২ শিক্ষাবর্ষের উদিশা ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নকীব মুহাম্মদ নাসরুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সাবেক এএসএম কান্ট্রি অ্যাম্বাসেডর ও শাবিপ্রবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং বায়োটেকনোলজির অধ্যাপক ড. আবুল কালাম আজাদ এবং জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজুয়ানুল ইসলাম।
জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম বলেন, “ছোট-বড় বিভিন্ন রঙের, নানা ধরনের উদ্ভিদ ও প্রাণী আমরা চারপাশে খালি চোখেই দেখতে পাই। কিন্তু যেটি আমরা খালি চোখে দেখতে পাই না, সে জগতটি আরো বৈচিত্র্যময় এবং আরো সুন্দর। সেই জগতটি দেখার সুযোগ শুধুমাত্র জীববিজ্ঞান বিষয়ের সাথে যুক্তদের রয়েছে। এই অ্যাসোসিয়েশনের মাধ্যমে আমরা বিভিন্ন জায়গায় যাওয়ার অধিকার ও সুযোগ গ্রহণ করতে পারব। পাশাপাশি নির্দেশনার ভিত্তিতে যে কাজগুলো আমাদের ইসলামী বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের সুনাম বাড়াতে সহায়তা করবে এবং আমেরিকান সোসাইটিতে ইবি চ্যাপ্টারের উল্লেখযোগ্য অবদান রাখতে পারবে, সেদিকে নজর রাখতে হবে।”
উপাচার্য অধ্যাপক ড. নকীব মুহাম্মদ নসরুল্লাহ বলেন, “আমি সবসময় গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করি। যেহেতু এই সংগঠনে ১৭টি জার্নাল আছে এবং এখানে ফ্রি মেম্বারশিপ এক্সেস আছে, আমি শিক্ষার্থীদের বলবো তোমরা বেশি বেশি কাজ করবে এবং প্রকাশিত আর্টিকেল পড়বে। আর্টিকেল না পড়লে তোমরা তোমাদের বদ্ধমূল ধারণা থেকে বের হতে পারবে না। শিক্ষকদের অনুরোধ করছি ছাত্রদের জন্য বিভিন্ন গবেষণা প্রকল্প চালু করার অথবা গবেষণা সহায়ক কেন্দ্রিক বিষয়ে সুযোগ দেওয়ার জন্য। এর মাধ্যমে শিক্ষার্থীদের গবেষণার উৎসাহ বৃদ্ধি পাবে, গবেষণা জার্নালের সংখ্যা বাড়বে এবং শিক্ষার্থীরা প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদের টিকিয়ে রাখতে সক্ষম হবে।”
প্রসঙ্গত, গত মে মাসে এএসএম স্টুডেন্ট চ্যাপ্টার ইবি শাখার ১৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এতে সভাপতি হিসেবে নির্বাচিত হন ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শোভন সাহা এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন একই শিক্ষাবর্ষের আবু রেজা।