প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে নেতানিয়াহুর ‘তুমুল দ্বন্দ্ব’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়ভ গ্যালান্টের দ্বন্দ্বের খবর প্রকাশ্যে এসেছে। বৃহস্পতিবার (২৯ আগস্ট) রাতে নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠকে গাজায় যুদ্ধবিরতি চুক্তি ও জিম্মিদের বিষয়ে তাদের মধ্যে বাদানুবাদ হয়েছে। একাধিক ইসরায়েলি মিডিয়ার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সিএনএন।
প্রতিবেদনে বলা হয়েছে, যেকোনো চুক্তির অংশ হিসেবে ইসরায়েলি বাহিনীকে ফিলাডেলফি করিডোর ছেড়ে চলে যেতে হবে কিনা- এ নিয়ে দুইজনের মধ্যে তুমুল তর্ক হয়েছে।

১৪ কিলোমিটারের গাজা ও মিশর বরাবর এই অঞ্চলটি বর্তমানে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) নিয়ন্ত্রণ করছে। প্রথম ধাপের যুদ্ধবিরতির অংশ হিসেবে হামাসের দাবি, ইসরায়েলকে এই সীমান্ত অঞ্চল থেকে অবশ্যই সেনা সরিয়ে নিতে হবে।

একাধিক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, নেতানিয়াহু মানচিত্র প্রকাশ করেছেন যে চুক্তির প্রথম ধাপে আইডিএফ’র কীভাবে করিডোরে থাকা উচিৎ।

নেতানিয়াহু বলেছেন, তিনি চান ওই করিডোরে সেনারা থাকবে। কিন্তু গ্যালান্ট বলেন, এটি হামাস মানবে না তাই এতে কোনো চুক্তি হবে না এবং এতে কোনো জিম্মি মুক্তি পাবে না।

গ্যালান্ট অভিযোগ করেছেন, নেতানিয়াহু কায়রোতে ইসরায়েলি আলোচকদের পছন্দের ভিন্ন মানচিত্র তৈরি করেছেন। এসময় রাগান্তিতভাবে নেতানিয়াহু তার প্রতিরক্ষামন্ত্রীর দাবি উড়িয়ে দেন। কিন্তু গ্যালান্ট জোর দিয়ে বলেছেন, আপনি অবশ্যই এটি জোর করে করেছেন।

এ ছাড়া গ্যালান্ট বলেছেন, প্রধানমন্ত্রী প্রকৃতপক্ষে সকল সিদ্ধান্ত নিতে পারেন এবং তিনি সকল জিম্মিকে হত্যার করার সিদ্ধান্তও নিতে পারেন। ৩০ জন জিম্মির জীবন শঙ্কার মধ্যে আছে বলে উল্লেখ করেছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী।

সিএনএন বলছে, নেতানিয়াহু যে মাত্রচিত্র উত্থাপন করেছিলেন তার পক্ষে সাতজন ভোট দেন। শুধু গ্যালান্ট বিপক্ষে ভোট দিয়েছেন। এ ছাড়া দেশটির ডানপন্থী জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামর বেন-গভির ভোট দানে বিরত ছিল।