অনিয়ম-দুর্নীতির অভিযোগে খানসামায় ০৬ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে শোকজ

//এস.এম.রকি, খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: গত ০৫ আগস্ট ছাত্র-জনতার গণ-অভ্যুত্থান এর মাধ্যমে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর নিয়োগ বাণিজ্য, আর্থিক অসংগতিসহ নানা অনিয়ম-দুর্নীতির সাথে সংশ্লিষ্টতার অভিযোগে দিনাজপুরের খানসামা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের পদত্যাগের দাবিতে সোচ্চার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী। এই ঘটনায় ১০ কার্য দিবসের মধ্যে সন্তোষজনক জবাব চেয়ে ৬ টি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সভাপতি মো: তাজ উদ্দিন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, বুধবার (২৮ আগস্ট) বিকেলে ইউএনও মোঃ তাজ উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে কারণ দর্শানোর নোটিশ পাওয়া প্রতিষ্ঠান প্রধানরা হলেন টংগুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সতীশ চন্দ্র রায়, কাচিনীয়া মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুল হাই, গোলাম রহমান শাহ ফাযিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আ: মালেক, আলোকঝাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খগেশ্বর রায়, মাগুরমারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতীন্দ্র নাথ রায় ও কাচিনীয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সাখাওয়াত হোসেন।

উল্লেখ্য, সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নানা অসংগতির অভিযোগে তাঁদেরপদত্যাগের দাবিতে বিগত কয়েকদিন পক্ষে-বিপক্ষে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে স্থানীয়রা।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: তাজ উদ্দিন বলেন, লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে ০৬ প্রতিষ্ঠান প্রধানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ে তাদের জবাব যাচাই-বাছাই করে আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। সেই সাথে তিনি শিক্ষক ও শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান জানিয়ে শিক্ষার স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করতে সকল শ্রেণীর মানুষের সহযোগিতা চান এই কর্মকর্তা।