পারমাণবিক ক্ষেত্রে বুরকিনা ফাসো’কে সহায়তা করবে রসাটম

// ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:
পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের লক্ষ্যে পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসো’র জাতীয় কর্মসূচী প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা প্রদান করবে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম। রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এবং বুরকিনা ফাসো’র এনার্জী মন্ত্রী ইয়াকুবা জাবের গাউবা সম্প্রতি রাশিয়ার সেন্ট পীটার্সবার্গে এতদসংক্রান্ত তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। রসাটমের গণমাধ্যম প্রেরীত এক প্রেসবিজ্ঞপ্তিতে চুক্তি স্বাক্ষরের খবর জানিয়েছে।

সমঝোতা স্মারকগুলোর অধীনে যে সকল ক্ষেত্রে উভয় পক্ষ সহযোগিতা করবে তার মধ্যে রয়েছে পরমাণু শক্তি বিষয়ে শিক্ষা ও প্রশিক্ষণ, পারমাণবিক অবকাঠামো নির্মান এবং পারমাণবিক শক্তি সম্পর্কে জনমনে ইতিবাচক ধারণা তৈরি করা। বুরকিনা ফাসো’র পারমাণবিক ক্ষেত্রের জন্য প্রয়োজনীয় জনবল তৈরির জন্য নির্দিষ্ট পরিকল্পনা এতে অন্তর্ভূক্ত রয়েছে। দক্ষ জনবল তৈরির জন্য দুদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে পারষ্পরিক সহযোগিতা, বুরকিনা ফাসো’র জন্য স্বল্প মেয়াদী শিক্ষা প্রোগ্রাম, শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষামূলক ও বিজ্ঞানভিত্তিক প্রকাশনা এবং উভয় দেশের মধ্যে শিক্ষার্থী বিনিময় ইত্যাদি বিষয়ে উভয় পক্ষ সম্মত হয়েছে।

বুরকিনা ফাসো’র পারমাণবিক অবকাঠামো নির্মানের জন্য প্রয়োজনীয় বিষয়গুলো নির্দিষ্ট করা হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার সুপারিশ এবং রসাটমের উত্তম চর্চাগুলো বিবেচনায় নেয়া হবে।

ইতোপূর্বে, ২০২৩ সালের অক্টোবর মাসে স্বাক্ষরিত প্রথম একটি সমঝোতা স্মারকের অধীনে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে পারষ্পরিক সহযোগিতা করতে সম্মত হয় রসাটম এবং বুরকিনা ফাসো। ##