বগুড়ার ৭ শিক্ষার্থী স্কলারশীপে ভর্তির সুযোগ পেলেন চন্ডিগড় বিশ্ববিদ্যালয়ে

// বগুড়া প্রতিনিধিঃ বগুড়ায় রবিবার দিনব্যাপী শহরের মফিজ পাগলা মোড়ের রোচাস অডিটোরিয়ামে অনুষ্ঠিত ভারতের বেসরকারী বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং এর শীর্ষে থাকা পাঞ্জাবের চন্ডিগড় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ক্যাম্পেইনে ৫০ শতাংশ স্কলারশিপে ভর্তির সুযোগ পেয়েছেন ৭ জন মেধাবী শিক্ষার্থী। এছাড়াও  উচ্চশিক্ষায় বৃত্তির সুযোগ চেয়ে ১ম দিনেই শিক্ষার্থীর আবেদন জমা পরেছেন প্রায় অর্ধশতাধিক।
শিক্ষার্থীদের সনদপত্র যাচাই এবং সরাসরি সাক্ষাৎকার শেষে ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীদের হাতে বৃত্তির কাগজ ও ভর্তি নিশ্চয়তার কাগজ হস্তান্তর করেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিনিয়র ব্যবস্থাপক (আন্তর্জাতিক সম্পর্ক) ভাস্কর রায়। প্রথম দিনে ৪টি ধাপে শিক্ষার্থীদের সেমিনার ও সাক্ষাৎকার গ্রহণ করলেও উচ্চশিক্ষা অভিলাষী বগুড়ার মেধাবী শিক্ষার্থীরা সরাসরি সাক্ষাৎকার দিয়ে এই ভর্তির সুযোগ পাবেন আরো ২দিন, সোমবার ও মঙ্গলবার দিনব্যাপী এই প্রক্রিয়া চলবে শহরের জলেশ্বরীতলা (প্রি-ক্যাডেট স্কুলের পাশে, ৩য় তলা) ব্যতিক্রমী এই ক্যাম্পেইনের আয়োজনকারী প্রতিষ্ঠান এব্রএসিস্ট ইডুকেশনের কার্যালয়ে।
প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী পিয়াল চক্রবর্তী জানান, ১ম দিনেই প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী স্কলারশিপে ভর্তির জন্য আবেদন করেছেন যা যাচাই বাছাই করতে তাদের হিমশিম খেতে হয়েছে তবে শিক্ষার্থীরা তাদের জলেশ্বরীতলা কার্যালয়ে এসে সরাসরি ভর্তির সুযোগ পাবে সোমবার ও মঙ্গলবার দিনব্যাপী যেখানে সরাসরি শিক্ষার্থীদের স্কলারশিপের সাক্ষাৎকার নিবেন ভাস্কর রায়। পিয়াল জানান,  আমাদের পার্শ্ববর্তী বন্ধুদেশ ভারতে উচ্চশিক্ষা গ্রহণের এক অপার সম্ভাবনা সৃষ্টি করেছে দুই দেশের সরকার। শুধু তাই নয় পড়াশোনা শেষে যোগ্যতা অনুযায়ী চাকরিরও নিশ্চয়তা রয়েছে ভারতে। তাই তারা সরাসরি ভারতের বেসরকারি বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং এ শীর্ষে থাকা পাঞ্জাবের চন্ডিগড় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেন এবং বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহের কথা তুলে ধরেন। তাদের প্রস্তাব অনুযায়ী দীর্ঘ প্রচেষ্টার পর চন্ডিগড় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের একটি প্রতিনিধি দল তিন দিনের জন্য বর্তমানে বগুড়ায় অবস্থান করছেন। শিক্ষার্থীরা চন্ডিগড় বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, কমার্স, আর্টস, ট্যুরিজম এন্ড হসপিটালিটি, ফার্মাসিউটিক্যাল সায়েন্স, আইন, মিডিয়া স্টাডিস, ডিজাইন, এপ্লাইড হেলথ সায়েন্সসহ বিভিন্ন বিষয়ে ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি কোর্সে ভর্তির সুযোগ পাবেন।