বগুড়ায় শিবগঞ্জ উপজেলা নির্বাচনের ফলাফল পুন:গণনা ও বাতিলের দাবি পরাজিত প্রার্থীর

// সঞ্জু রায়, বগুড়া:

বগুড়ার শিবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রশাসনের সমন্বয়ে ভোট কাটার মহোৎসব হয়েছে অভিযোগ এনে ব্যালট ফলাফল পুণঃগণণা বা ভোট বাতিলের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন পরিষদের সদ্য সাবেক চেয়ারম্যান মোটরসাইকেল মার্কার পরাজিত প্রার্থী ফিরোজ আহম্মেদ রিজু।

শনিবার দুপুর ১ টার দিকে বগুড়া প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। এই সময় তিনি ভোটে অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে বলেন, ভোট শুরুর পর থেকে তার এজেন্টদের বের করে দিয়ে আনারস প্রতীকের এজেন্টেরা জাল ভোট দিয়েছে৷ র‍্যাব-পুলিশসহ প্রশাসনকে বারবার জানানো হলেও কেউ ব্যবস্থা গ্রহণ করেনি। নির্বাচনে প্রতিটি কেন্দ্রে দায়িত্বরত পুলিশ, প্রশাসন, প্রিজাইডিং অফিসার ও পোলিং এজেন্ট আনারস প্রতীকের মোস্তাফিজার রহমান মোস্তার জয় নিশ্চিতে কাজ করেছে। এছাড়াও একটি কেন্দ্রের ভ্রাম্যমাণ আদালত জাল ভোট দেওয়ার সময় প্রার্থীর এজেন্ট ও পোলিং এজেন্টকে কারাদণ্ড দিলেও সেখানে ভোট বন্ধ হয়নি উল্টো সেখানকার ভোটও গণণা হয়েছে। এতে প্রমাণিত হয় শিবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচবে অনিয়ম ও কারচুপি হয়েছে৷ 

সংবাদ সম্মেলনে রিজু আরও অভিযোগ করেন, নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট পড়েছে সর্বোচ্চ ২৬ শতাংশ। অথচ নির্বাচন কর্মকর্তাসহ ভোট গ্রহণে জড়িতরা তা ৪২ শতাংশ দেখিয়েছেন। বাকি ভোট জালিয়াতির মাধ্যমে উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোস্তাফিজার রহমানকে বিজয়ী করা হয়েছে। রিজু বলেন, শিবগঞ্জে ১১৪ ভোটকেন্দ্রের মধ্যে ৮০টিতে প্রতিপক্ষ আনারস প্রতীকে জাল ভোট দিয়েছে। প্রমাণ হিসেবে তিনি কয়েকটি কেন্দ্রের নাম উল্লেখ করেন। এর মধ্যে শবদলদীঘি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের পোলিং এজেন্ট শেফালি বেগম ও শিবগঞ্জ পাইলট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের মহিলা এজেন্ট সাজেদা বেগমকে ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ডের তথ্য জানান। 

রিজুর অভিযোগ, বিজয়ী প্রার্থীর হুকুমে আমার সমর্থকদের ওপর হামলা করা হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন এলাকার আমার অর্ধশত সমর্থককে মারধর করেছে তারা। এমনকি পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধন ও ফসলের ক্ষতি করা হচ্ছে। নির্বাচন বাতিল না করলে নির্বাচন ট্রাইব্যুনালে অভিযোগ ও মামলার হুমকি দেন তিনি।

উল্লেখ্য, গত ২৯ মে উপজেলা পরিষদ নির্বাচনে ৩য় ধাপে বগুড়ার শিবগঞ্জে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তা আনারস প্রতীকে ৭৭ হাজার ১০৪ ভোট পেয়ে বিজয়ী হোন। ফিরোজ আহম্মেদ রিজু মোটরসাইকেল প্রতীকে পান ৫৭ হাজার ৮০৬ ভোট।