ডায়াবেটিসের নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজন জীবনযাপনে অদল-বদল

ডায়াবেটিস রোগটি মহামারির মতো বেড়েই চলেছে। রোজকার কর্মব্যস্ততা ও অনিয়ন্ত্রিত জীবনযাপন ঝুঁকি বাড়ায় এ রোগের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আন্তর্জাতিক ডায়াবেটিক ফেডারেশনের সম্প্রতিক তথ্যমতে, পৃথিবীতে প্রতি ১০ সেকেন্ডে একজন ডায়াবেটিস রোগীর মৃত্যু হয় এবং দুই জন নতুন ডায়াবেটিস রোগী শনাক্ত হয়।

এই রোগ নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজন জীবনযাপনে অদল-বদল। চলুন জেনে নেই কোন বদভ্যাসগুলো ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়:

রোজ সকালে ক্লাস, অফিস বা নানা কাজে তাড়াহুড়োয় অনেকেই সকালের খাবার না খেয়েই বেরিয়ে যান। দীর্ঘ সময় খালি পেটে থাকার পর, দুপুরের খাবার খান। এই অভ্যাসে শরীরে ইনসুলিন হরমোনের ক্ষরণ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে সকালের খাবারে মনোযোগী হতে হবে।

কাজের চাপে ঘুম শিকেয় তুলে দেন অনেকেই। এটি নানা রোগ ডেকে আনে সেইসঙ্গে ডায়াবেটিসও। অল্প ঘুমে বাড়েডায়াবেটিসের ঝুঁকি থেকে যায়। তাই সুস্থ থাকতে দিনে ৭ থেকে ৮ ঘণ্টার ঘুম নিশ্চিত করুন।

আজকাল কায়িক পরিশ্রমের তেমন বালাই নেই। নানারকম প্রযুক্তি-যন্ত্রপাতি জীবনযাপনকে করেছে সহজ। অফিসেও কাজকর্ম দীর্ঘ সময় বসে করতে হয়। এটি ঝুঁকি বাড়ায় ডায়াবেটিসের। শরীর যত সচল রাখবেন, ততই ডায়াবেটিস দূরে থাকবে। তাই সময় পেলে হাঁটুন, করুন শারীরিক কসরত।

গবেষণায় জানা গেছে, ধূমপানের সঙ্গেও ডায়াবেটিসের যোগসূত্র রয়েছে। তাই এ রোগের ঝুঁকি কমাতে ধূমপান পরিহার করুন।

জীবনযাপনের নানা জটিলতায় মানসিক চাপ যেন নিত্যসঙ্গী। নানারকম চিন্তায় বেড়ে যায় রক্তে শর্করার মাত্রা। এতে ঝুঁকি বাড়ে ডায়াবেটিসের। তাই মন ভালো রাখার দিকে মনোযোগী হোন। এতে সুস্থ থাকবে শরীরও।