সিআইএস-বিসিসিআই এর নতুন কমিটি

অনাবিল ডেক্স : কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিআইএস-বিসিসিআই) ২০২৩-২০২৬ মেয়াদের নির্বাচনে সভাপতি পদে মোহাম্মদ আলী দ্বীন নির্বাচিত হয়েছেন। তিনি রানার মটরস্ লিমিটেড-এর পরিচালক এবং বাংলাদেশ অটোমোবাইলস অ্যাসেম্বলার অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বামা)-এর সাধারণ সম্পাদক।

সিনিয়র সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন রেডিও ধ্বনি লিমিটেড-এর এডিটর ও ব্যবস্থাপনা পরিচালক এবং এফবিসিসিআই-এর সহ-সভাপতি রাশেদুল হোসেন চৌধুরী ও সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন যাদরু গ্রুপ ও ব্লু ব্যাক কর্পোরেশনের চেয়ারম্যান যাদব দেবনাথ।

১৭টি পরিচালক পদের জন্য নির্বাচিত অন্য পরিচালকরা হলেন ড. যশোদা জীবন দেবনাথ, সিআইপি, ব্যবস্থাপনা পরিচালক, টেকনোমিডিয়া লিমিটেড ও ভাইস প্রেসিডেন্ট, এফবিসিসিআই, দিলীপ কুমার আগরওয়ালা, ব্যবস্থাপনা পরিচালক, ডায়মন্ড ওয়ার্ল্ড লিমিটেড ও পরিচালক, এফবিসিসিআই, ডা. লকিয়্যত উল্লাহ, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, বায়োফার্মা লিমিটেড, মিসেস সালমা হোসেন এ্যাশ, ব্যবস্থাপনা পরিচালক, রুপকার প্রপার্টিজ লিমিটেড ও পরিচালক, এফবিসিসিআই, সাফকাত হায়দার, ব্যবস্থাপনা পরিচালক, সিপরোকো কম্পিউটারর্স লিমিটেড, মিসেস তৌহিদা সুলতানা, ব্যবস্থাপনা পরিচালক, এডভান্স হোমস প্রাইভেট লিমিটেড, মো. হাসেন আলী, ব্যবস্থাপনা পরিচালক, হাসেন জুট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মো. ফারুকউল ইসলাম শোভা, চেয়ারম্যান, আহমেদ ট্রেড ইন্টারন্যাশনাল, আব্দুল লতিফ সরকার, ব্যবস্থাপনা পরিচালক, শাফিউল মোযনাবীন কনস্ট্রাকশন লিমিটেড, মো. খায়ের মিয়া, ব্যবস্থাপনা পরিচালক, হায়াসিনথ্ গ্রুপ, মো. এনামুল হক, নির্বাহী পরিচালক, কনকর্ড রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড, খান মো. ইকবাল, চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, আলভী গ্রুপ, মো. রাজীব পারভেজ, স্বত্বাধিকারী, মেসার্স রোডম্যাপ এন্টারপ্রাইজ, সুধীর চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক, চৌধুরী ফুড এন্ড ফিড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সিআইএস-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি বাংলাদেশ এবং রাশিয়া সহ সিআইএস দেশগুলোর মধ্যে বাণিজ্য সম্প্রসারণের জন্য কাজ করে। এই চেম্বারটি প্রতি বছর সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত রাশিয়ান সরকারের উদ্যোগে সবচেয়ে বড় অর্থনৈতিক সম্মেলন ‘এসপিআইইএফ’ এ নিয়মিত অংশগ্রহণ করে। চেম্বারটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের পরে রপ্তানি গন্তব্যের তৃতীয় ফ্রন্ট হিসাবে রাশিয়ান এবং সিআইএস বাজার অন্বেষণ করার চেষ্টা করছে।